Maintance

রোবট তৈরি শিখছে ওরা

প্রকাশঃ ৪:৪৭ অপরাহ্ন, মার্চ ২১, ২০১৮ - সর্বশেষ সম্পাদনাঃ ৯:৪০ অপরাহ্ন, মার্চ ২১, ২০১৮

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : শতাধিক কলেজ শিক্ষার্থী বসে আছে একটি হল রুমে। সবার সামনে কম্পিউটার ও রোবট তৈরির যন্ত্রাংশ।

মঞ্চে এক প্রশিক্ষক তাদের রোবট তৈরি সম্পর্কে বিভিন্ন দিক বর্ণনা করছেন। সবাই আগ্রহ ও মনোযোগ দিয়ে তার কথা শুনছে, তার দেখানো পথ অনুসরণ করছে। এমনটি চিত্র চোখে পড়লো ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির (ইউআইইউ) ক্যাম্পাসে রোবটিক্স প্রতিযোগিতার প্রথম দিনের কর্মশালায়।

কলেজ শিক্ষার্থীদের জন্য বুধবার থেকে দুই দিনব্যাপী প্রতিযোগিতাটি শুরু হয়েছে।  বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা), জাপান দূতাবাস, জাপান এক্সটারনাল ট্রেড অরগানাইজেশন (জেইটিআরও) ও তথ্যপ্রযুক্তি বিভাগের সহযোগিতায় জাপানের এডুকেশন টেকনোলোজি কোম্পানি ভেনচুরাস প্রতিযোগিতাটির আয়োজন করেছে।

রোবট তৈরির হাতেখড়ি কর্মশালাটি কলেজ শিক্ষার্থীদের জন্য উন্মুক্ত ছিল। এতে শিক্ষার্থীরা রোবট তৈরি সম্পর্কে ধারণা পেয়েছে। কর্মশালাটি পরিচালনা করেছেন ভিলিং গ্রুপের সিইও কাজাউকি নাকামুরা, টাফটস ইউনভার্সিটির সিসিইও অ্যাডভাইসরি মাসাও ইশিহারা এবং মনস্টার ল্যাব বাংলাদেশের সিইও কাজাউকি নাকাইয়ামা।

Symphony 2018

আদমজী ক্যান্টনমেন্ট কলেজের শিক্ষার্থী হাসান রহমান টেকশহর ডটকমকে জানান, এই প্রতিযোগিতায় এসে রোবট সম্পর্কে অনেক কিছু জানতে পেরেছি, যা আমি আগে জানতাম না।

ভেনচুরাস লিমিটেডের সিইও ইউরিকো উয়েদা টেকশহর ডটকমে জানান, বাংলাদেশে রোবটিক্স নিয়ে বিভিন্ন আয়োজন বিশ্ববিদ্যালয় পর্যায়ে বেশি হয়ে থাকে। তাই কলেজ শিক্ষার্থীদের রোবট সম্পর্কে জানাতে এই আয়োজন। প্রথম দিনে বেশ সাড়া পেয়েছি। বিভিন্ন কলেজের শতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করছেন আয়োজনে।

এছাড়া প্রতিযোগিতায় ক্যারিয়ার সেমিনার, প্যানেল ডিসকাশন এবং কোডিং সেশন অনুষ্ঠিত হয়। এতে শিক্ষার্থীরা প্রোগ্রামিং, কোডিং, ইঞ্জিনিয়ারিং এবং আইসিটি সম্পর্কে বিভিন্ন ধরণের দক্ষতা ও অভিজ্ঞতা অর্জন করার সুযোগ পেয়েছে।

বৃহস্পতিবার প্রতিযোগিতার দ্বিতীয় ও সমাপনী দিনে থাকছে লাইন ট্রেসিং প্রতিযোগিতা। প্রতিযোগিতায় ১১টি কলেজ অংশগ্রহণ করছে যেখানে প্রত্যেক কলেজ থেকে ৫ সদস্যের একটি করে দল থাকবে। বিজয়ী দলকে পুরস্কার হিসেবে এক লাখ টাকা দেওয়া হবে।

তুসিন আহমেদ

*

*

Related posts/