Maintance

রেডমি নোট ৫ প্রোর চীনা সংস্করণ আনল শাওমি

প্রকাশঃ ১০:২৭ অপরাহ্ন, মার্চ ১৯, ২০১৮ - সর্বশেষ সম্পাদনাঃ ৮:৩৪ অপরাহ্ন, মার্চ ১৯, ২০১৮

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : শাওমির নতুন মাঝারি মূল্যের ফোন রেডমি নোট ৫ প্রো চীনের বাজারে উন্মোচিত হয়েছে।

তবে এবারই প্রথম, ভারতের বাজারের জন্য তৈরি একই মডেলের সঙ্গে চীনা বাজারের ফোনের রয়েছে হার্ডওয়্যারগত পার্থক্য।

চীনা সংস্করণে পেছনের ক্যামেরার লেন্স পরিবর্তন করা হয়েছে। ফলে ক্যামেরার অ্যাপার্চার এফ/২.২ থেকে এফ/১.৯ হয়েছে।

পিক্সেলের আকৃতিও ১.২৫ মাইক্রোমিটার থেকে বাড়িয়ে ১.৪ মাইক্রোমিটার করা হয়েছে। যার ফলে স্বল্পআলোতে আরও ভাল ছবি তুলতে পারার কথা ফোনটিতে। তবে ক্যামেরার সেন্সরেও যদি পরিবর্তন থাকে তাহলে শেষ পর্যন্ত পার্থক্য তেমন বড় নাও হতে পারে।

Symphony 2018

সামনের ক্যামেরাতেও আনা হয়েছে পরিবর্তন। রেজুলেশন ২০ মেগাপিক্সেল থেকে কমিয়ে করা হয়েছে ১৩ মেগাপিক্সেল। সামনে ও পেছনের দুটি ক্যামেরাতেই রয়েছে এআই কারিশমা, বিউটি মোড ও পোর্ট্রেইট মোড থাকছে অপরিবর্তিত।

চীনা সংস্করণটি সরাসরি অ্যান্ড্রয়েড  ৮ ওরিও অপারেটিং সিস্টেম দিয়েই বাজারে আনা হয়েছে। ফলে ফোনটি প্রজেক্ট ট্রেবল সমর্থন করে। ভবিষ্যতে কোনও সমস্যা ছাড়াই চলবে কাস্টম রম।

এছাড়া ফোন দুটির স্পেসিফিকেশনে পার্থক্য নেই। কোয়ালকম স্ন্যাপড্রাগন ৬৩৬ প্রসেসর, ৩/৪ অথবা ৬ গিগাবাইট র‌্যাম, ৩২ অথবা ৬৪ গিগাবাইট স্টোরেক, ৫.৯৯ ইঞ্চি ডিসপ্লে যার রেজুলেশন ২১৬০ x ১০৮০ পিক্সেল। দীর্ঘ ব্যাকাপের জন্য রয়েছে ৪০০০ এমএএইচ ব্যাটারি।

ফোনটির মূল্যও চীনে কমানো হয়েছে। সবচাইতে কম মূল্যের সংস্করণ, ৩ গিগাবাইট র‌্যাম ও ৩২ গিগাবাইট স্টোরেজের সংস্করণের মূল্য ধরা হয়েছে ১০৯৯ রিনমিনবি বা  প্রায় ১৫ হাজার ৪০০ টাকা।

জিএসএমএরিনা অবলম্বনে এস এম তাহমিদ

*

*

Related posts/