Maintance

বেতন গোপনের দায়ে গুগল, অ্যাপলকে জরিমানা

প্রকাশঃ ১২:৪০ অপরাহ্ন, এপ্রিল ২৭, ২০১৪ - সর্বশেষ সম্পাদনাঃ ১২:৪০ অপরাহ্ন, এপ্রিল ২৭, ২০১৪

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : কর্মীদের বেতন কমিয়ে রাখা ও বেতন নিয়ে গোপনীয়তার জন্য অ্যাপল ও গুগলসহসিলিকন ভ্যালির চারটি কোম্পানিকে জরিমানা করেছে একটি মার্কিন আদালত। সিলকন ভ্যালির এ প্রতিষ্ঠানগুলোকে এখন মোট ৩২৪ মিলিয়ন ডলার গুণতে হবে।

অ্যাপল, গুগল, ইন্টেল ও অ্যাডোবির কর্মীরা ২০১১ সালে ওই আদালতে মামলা করেছিলেন। তাদের অভিযোগ কর্মীদের বেতন-ভাতা না বাড়াতে এ কোম্পানিগুলো একে অন্যের কাছে বেতনের তথ্য গোপন রাখে।

একই সঙ্গে অন্য কোম্পানি থেকে তাদের কর্মীদের সঙ্গে যেন যোগাযোগ করা না হয় সে ব্যবস্থা করে। এ অভিযোগে ৩০০ কোটি ডলার ক্ষতিপূরণ চাওয়া হয়।

apple google_techshohor

সিলিকন ভ্যালির চালিকাশক্তিগুলো মামলার সঙ্গে জড়িত থাকায় মামলাটি অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে ওঠে।

গুগল সিইও এরিক স্মিটকে পাঠানো অ্যাপলের সাবেক সিইও ও প্রতিষ্ঠাতা স্টিভ জবসের কিছু ই-মেইলের ভিত্তি করে কর্মীরা এ অভিযোগ করেন। এর মধ্যে একটি ই-মেইলে জবস জানান, একজন গুগল কর্মী অ্যাপল কর্মীর কাছে তার বেতন জানতে চেয়েছেন।

Symphony 2018

জবসের মেইলের জবাবে স্মিট জানান, ওই গুগল কর্মীকে বরখাস্ত করা হবে। মেইলটি জবস অ্যাপলের মানব সম্পদ বিভাগের কর্মীদের কাছে পাঠিয়ে দেন।

কোম্পানিগুলো স্বীকার করেছে যে তারা পরস্পরের কর্মীদের মধ্যে যোগাযোগ নিরুৎসাহিত করে, তবে এর কারণ বেতন-ভাতা নয় বলেও তারা জানিয়েছে।

এ ছাড়া কর্মীদের কোনো গ্রুপ বা দল গঠন করতে দেওয়া উচিত নয় বলে তারা মনে করছে।

সিলিকন ভ্যালির অ্যান্টিট্রাস্ট বিশেষজ্ঞ রিচার্ড গ্রে এ ব্যাপারে বলে, কোম্পানিগুলো শুরুতে চাইছিল মামলা এড়াতে। কারণ তাদের ই-মেইলগুলো বিচারকদের কাছে কঠোর মনে হতে পারে। মে মাসের শেষ দিকে ৬৪ হাজার কর্মীর পক্ষ থেকে মামলার আনুষ্ঠানিক কাজ শুরু হতে পারে।

অ্যাপল, গুগল বা ইন্টেল এ ব্যাপারে কোনো মন্তব্য করতে রাজি হয়নি। অন্যদিকে অ্যাডোবির এক মুখপাত্র জানিয়েছেন, তারা কোনো ভুল সিদ্ধান্ত নেননি। অনিশ্চয়তা ও খরচ কমাতে এমনটা করা হয়েছে।

– রয়টার্স অবলম্বনে শাহরিয়ার হৃদয়

*

*

Related posts/