শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেসের কার্যক্রম শুরু

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : গুগল সায়েন্স ফেয়ারে বাংলাদেশের শিক্ষার্থীদের অংশগ্রহণে আগ্রহী করে তুলতে দ্বিতীয়বারের মতো শুরু হচ্ছে ‘ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক-শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস ২০১৪’। এবার আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডেও অংশ নেবে বাংলাদেশের খুদে শিক্ষার্থীরা।

বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির (এসপিএসবি) আয়োজনে এবং বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর ও বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশনের (বিএফএফ) সহযোগিতায় আয়োজিত এ কংগ্রেসের প্রধান পৃষ্ঠপোষক ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক লিমিটেড (এফএসআইবিএল)।

FSIBL-Children Science Congress 2014 press conference (4)

শনিবার ঢাকার প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব বিষয় জানানো হয়।

সংবাদ সম্মেলনে বিজ্ঞান কংগ্রেসের বিস্তারিত তুলে ধরেন এসপিএসবি সভাপতি ও বিশিষ্ট লেখক অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল। তিনি বলেন, ‘দেশে বর্তমানে বিজ্ঞান শিক্ষার্থীর সংখ্যা ক্রমাগত কমে যাচ্ছে। শিশু কিশোরদের বিজ্ঞানের প্রতি অনুরাগী ও বিজ্ঞানের মূল রীতিনীতির ওপর আগ্রহী করে তুলতে আয়োজন করা হয়েছে শিশু কিশোর বিজ্ঞান কংগ্রেস।

সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের মহাপরিচালক এস এম আশরাফুল ইসলাম, এফএসআইবিএলের উপ-ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ মো. ওয়াসেক মো. আলী, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. ইয়াসমিন হক, বিএফএফের নির্বাহী পরিচালক সাজ্জাদুর রহমান চৌধুরী, এসপিএসবি’র সাধারণ সম্পাদক ও এফএসআইবিএল-শিশু কিশোর বিজ্ঞান কংগ্রেসের আহ্বায়ক ড. ফারসীম মান্নান মোহাম্মদী, এফএসআইবিএলের মার্কেটিং হেড আজম খান প্রমুখ।

এই বছরের মে মাস থেকে সারা দেশের বিভিন্ন জেলায় অনুষ্ঠিত হবে বিজ্ঞান বিষয়ক নানা আয়োজন। সর্বমোট এক হাজারটি বিদ্যালয়ের এক লাখ শিক্ষার্থীর মধ্যে এই আয়োজন নিয়ে প্রাথমিক প্রচারণা চালানো হবে। এছাড়া ১০০টি স্কুলের ২৫ হাজার শিক্ষার্থীদের মধ্যে চালানো হবে অ্যাক্টিভেশন কার্যক্রম। শতাধিক স্কুলের শিক্ষার্থীর জন্য আয়োজন করা হবে কর্মশালা। অনুষ্ঠিত হবে ১০টি কুদরাত-ই-খুদা আঞ্চলিক বিজ্ঞান ক্যাম্প।

এসপিএসবি’র সহ-সভাপতি মুনির হাসান জানান, ‘আজ থেকে শুরু হয়ে অন্যান্য কার্যক্রম শেষে সারা দেশের প্রায় ২৫০টি বিদ্যালয়ের বাছাইকৃত শিক্ষার্থীদের অংশগ্রহনে ঢাকায় আগামী ২৯ ও ৩০ আগস্ট ঢাকায় অনুষ্ঠিত হবে দুই দিনের ‘ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক-শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস ২০১৪’। পরবর্তীতে সেরা ৬০ জন শিক্ষার্থীকে নিয়ে ঢাকায় একটি পাঁচদিন ব্যাপি জাতীয় বিজ্ঞান ক্যাম্পের আয়োজন করা হবে। এছাড়া ১০০ জন বিজ্ঞান শিক্ষককদের নিয়ে ঢাকায় একটি ৩ দিন ব্যাপি বিজ্ঞান ক্যাম্পও আয়োজন করা হবে।’ সামার সায়েন্স ক্যাম্পে অংশগ্রহণে আগ্রহীদের আগামী ৮ মে’র মধ্যে www.cscongress.org ওয়েবসাইটে আবেদন করতে হবে বলেও জানান তিনি।

কংগ্রেসের নানা আয়োজনের মধ্যে রয়েছে বিজ্ঞান নিবন্ধ, প্রকল্প উপস্থাপন, পোস্টার তৈরি ও প্রদর্শন।

এবারের কংগ্রেসের মূল পৃষ্টপোষকতায় রয়েছে ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক লিমিটেড। এছাড়া সহযোগি হিসেবে রয়েছে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) ও রকমারি ডট কম।

– সংবাদ বিজ্ঞপ্তি অবলম্বনে তুহিন মাহমুদ

Related posts

*

*

Top