Maintance

আইসিটি ফেলোশিপের অর্থ ৫০ গুণ বাড়ছে

প্রকাশঃ ১:১১ অপরাহ্ন, এপ্রিল ২৫, ২০১৪ - সর্বশেষ সম্পাদনাঃ ৪:২৬ অপরাহ্ন, এপ্রিল ২৫, ২০১৪

জামান আশরাফ, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : তথ্যপ্রযুক্তি খাতে উদ্ভাবনী বিষয়ে ফোলোশিপ বা স্কলারশিপের অর্থ ২৫ থেকে ৫০ গুণ পর্যন্ত বাড়ানোর প্রস্তাব করেছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ।

তিনটি ধাপে এ অর্থ বাড়ানোর প্রস্তাব করেছে তথ্যপ্রযুক্তি বিভাগ। তথ্যপ্রযুক্তি খাতের জন্য আরও সুখবর হলো এ প্রস্তাবের সঙ্গে একমত হওয়ার পাশাপাশি বরং একটি ক্ষেত্রে প্রস্তাবের তুলনায় বেশি অর্থ বরাদ্দ করতে বলেছে অর্থ মন্ত্রণালয়।

তবে প্রস্তাবগুলো এখনও আনুষ্ঠানিকভাবে অনুমোদন করা হয়নি বলে জানিয়েছেন আইসিটি বিভাগের সচিব নজরুল ইসলাম খান।

ict bangaldesh, techshohor

জানা গেছে, ‘তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতে গবেষণার জন্য ফেলোশিপ ও বৃত্তি প্রদান এবং উদ্ভাবনীমূলক কাজের জন্য অনুদান সংক্রান্ত নীতিমালা-২০১৩’ সংশোধনের প্রস্তাবে এসব সুপারিশ করা হয়েছে।

প্রস্তাব অনুসারে বিদ্যমান ১০ হাজার টাকার অনুদান ৫০ গুণ বাড়িয়ে ৫ লাখ টাকা পর্যন্ত করতে বলা হয়েছে। তা ছাড়া আগে যেটি সর্বোচ্চ ১ লাখ টাকা পর্যন্ত অনুদান দেওয়ার কথা ছিল সেটি ২০ লাখ টাকা করতে বলেছে আইসিটি বিভাগ।

তবে অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ মতামত দেওয়ার সময় বলেছে, ২০ লাখ টাকা নয় বরং তেমন গ্রহণযোগ্য প্রস্তাব পাওয়া গেলে এটি ২৫ লাখ টাকাও করা যেতে পারে।

এ ধাপে অনুদান প্রদানের ক্ষেত্রে তা এককালীনের পরিবর্তে বরং দুই কিস্তিতে করতে বলেছে অর্থ বিভাগ। প্রথম কিস্তির ছয় মাস পর কাজের অগ্রগতি দেখে দ্বিতীয় কিস্তির অর্থ ছাড় করার কথা বলা হয়েছে।

আইসিটি বিভাগের প্রস্তাবে সর্বোচ্চ ও সর্বনিম্ন বরাদ্দের মাঝামাঝি আরও একটি ভাগে অর্থ বরাদ্দের সুপারিশ করা হয়েছে। এতে বলা হয়েছে, ১০ লাখ টাকার আরও একটি ধাপে অনুদান দেওয়া যেতে পারে।

সংশ্লিষ্টদের মতে, তথ্য প্রযুক্তির উন্নয়নের ফেলোশিপের অর্থ বৃদ্ধির এ প্রস্তাব ইতিবাচক ভূমিকা রাখবে।

আইসিটি বিভাগের সচিব এ বিষয়ে বলেন, আইসিটি খাতের উন্নয়নের বিষয়টি সরকার ইতিবাচকভাবে নিচ্ছে এটি তারই প্রমাণ। তবে এ অর্থ যেন সঠিকভাবে আইসিটি খাতের উন্নয়নে ব্যয় হয় সে দিকে খেয়াল রাখতে হবে। এ বিষয়টি কঠোরভাবে দেখা হবে বলেও তিনি নিশ্চয়তা দেন।

*

*

Related posts/