দেশে গার্লস ইন আইসিটি ডে পালিত

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও ইন্টারন্যাশনাল টেলিকমিউনিকেশন ইউনিয়ন (আইটিইউ) ঘোষিত ‘গার্লস ইন আইসিটি ডে ২০১৪’ দিবস পালন করা হয়েছে। ইউসেপ-বাংলাদেশ এবং বাংলাদেশ ওমেন ইন টেকনোলজি (বিডাব্লিউআইটি) দিবসটি পালন করে।

বৃহস্পতিবার ইউসেপ-বাংলাদেশের মিরপুরস্থ প্রধান কার্যালয়ে এ উপলক্ষ্যে ইউসেপে অধ্যায়নরত সমাজের সুবিধা বঞ্চিত মেয়েদের নিয়ে এক মতবিনিময় সভার আয়োজন করা হয়।

Girls in ict day-TechShohor

সভায় ইউসেপের নির্বাহী পরিচালক জাকি হাসান ‘আন্ডারপ্রিভিলাইজড গার্লস ইন আইসিটি’ শীর্ষক মূল প্রবন্ধ উপস্থাপন করেন। তিনি বলেন, ইউসেপ বাংলাদেশ শ্রমজীবি দুস্থ শিশু-কিশোরদের সমন্বিত সাধারণ, কারিগরি ও তথ্যপ্রযুক্তি ভিত্তিক শিক্ষা এবং প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ জনশক্তিতে পরিণত করতে কাজ করছে।

বর্তমানে ৪৮ হাজার শিশু-কিশোরকে ৮টি জেলার ৫৩টি জেনারেল স্কুল ও ১০টি টেকনিক্যাল স্কুলের মাধ্যমে শিক্ষা প্রদান করা হচ্ছে।

ইউসেপ বোর্ড অফ গর্ভর্ণেন্সের সদস্য ও বিডাব্লিউআইটি’র সভানেত্রী লুনা শামসুদ্দোহা এ সময় বলেন, আইটিইউ’র সহযোগিতায় ২০১০ সাল থেকে জাতিসংঘের সদস্যভুক্ত ১৯৩টি দেশে প্রতিবছর এপ্রিল মাসের চতুর্থ বৃহস্পতিবার ‘গার্লস ইন আইসিটি ডে’ পালন করা হচ্ছে।

এ দিবসের মূল প্রতিপাদ্য হচ্ছে তথ্যপ্রযুক্তি ব্যবহারের মাধ্যমে বিশ্বব্যাপী নারী ও মেয়েদের ক্ষমতায়ন এবং কাজের উপযুক্ত পরিবেশ তৈরিকে উৎসাহিত করা। এই ধারাবাহিকতায় বাংলাদেশে গত বেশ কয়েক বছর কার্যক্রম চালানো হচ্ছে।

অনুষ্ঠানে জানানো হয় ডেল স্টুডেন্ট পাওয়ার প্রোগ্রামের অধীনে ডেল বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার ও বিডাব্লিউআইটি’র সহ-সভাপতি সোনিয়া বশির কবির ইউসেপকে ২টি ল্যাপটপ প্রদান করবে।

বাংলাদেশে আমেরিকান সেন্টারের পাবলিক ডিপ্লোমেসি অফিসার ক্লাউডিয় এ পেজ এ সময় এসব সুবিধা বঞ্চিত মেয়েদের ফ্রি আমেরিকান সেন্টারের সদস্য করার ঘোষনা দেন। যার মাধ্যমে তারা আমেরিকান সেন্টারের লাইব্রেরি ব্যবহার, বই পড়া, ইন্টারনেট ব্যবহারসহ বিভিন্ন সুযোগ সুবিধা গ্রহণ করতে পারবে।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ইউসেপ অ্যাসোসিয়েশনের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিএসআর সেন্টার ও মেম্বার) শাহআমিন শাহাদাত জামান, প্রধানমন্ত্রী কার্যালয়ের একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রামের মনিটরিং ও ইভ্যুলেশন অফিসার ফারজানা সুলতানা, ব্র্যাক এডুকেশন প্রোগ্রামের সিনিয়র সেক্টর স্পেশালিস্ট মোঃ জুলকের নাঈম, ইংলিশ ইন অ্যাকশনের ডেপুটি হেড অফ ম্যাটেরিয়ালস ডেভেলপমেন্ট বিকাশ চন্দ্র সরকার, সেভ দ্যা চিলড্রেনের প্রোগ্রাম ডিরেক্টর শাহিদা বেগম এবং দৈনিক সংবাদের সিনিয়র রিপোর্টার ও বাংলাদেশ আইসিটি জার্নালিস্ট ফোরামের (বিআইজেএফ) সাবেক সভাপতি মোহাম্মদ কওছার উদ্দীন।

– সংবাদ বিজ্ঞপ্তি অবলম্বনে তুহিন মাহমুদ

Related posts

*

*

Top