ব্রাজিলে ই-গভর্ণেন্স বিশ্ব সম্মেলন শুরু

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ইন্টারনেট গভর্ণেন্স নিয়ে দুই দিনের বিশ্ব সম্মেলন শুরু হয়েছে। ব্রাজিলের সাও পাওলোতে এ সম্মেলনে বাংলাদেশও অংশগ্রহণ করেছে।

বুধবার এ সম্মেলনের উদ্বোধন করেন ব্রাজিলের প্রেসিডেন্ট দিলমা হোসেফ। স্বাগত বক্তব্য দেন বাংলাদেশের তথ্যমন্ত্রী এবং বাংলাদেশ ইন্টারনেট গভর্ণেন্স ফোরাম (বিআইজিএফ) এর সভাপতি হাসানুল হক ইনু। এছাড়া তথ্যমন্ত্রী বৈশ্বিক বহুমুখী অংশীদারি সম্মেলনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য হিসেবে যোগ দেন।

Internet Governance-Inu-TechShohor

এবারের সম্মেলনের প্রতিপাদ্য হল ‘গ্লোবাল মাল্টিস্টেকহোল্ডার মিটিং অন দ্য ফিউচার অব ইন্টারনেট গভর্ণেন্স’ সংক্ষেপে যাকে বলা হচ্ছে নেটমুনডাইল। সব দেশের মতামতের ভিত্তিতে একটি ‌‌‌’রোডম্যাপ ফর দ্য ফিউচার ইভিওলুশন অব দ্য ইন্টারনেট গভর্ণেন্স’ প্রণয়ন করা হবে।

সম্মেলনে পৃথিবীর বিভিন্ন দেশ থেকে আগত সিভিল সোসাইটির উদ্যোগে ‘গ্লোবাল মাল্টিস্টেকহোল্ডার মিটিং অন দ্য ফিউচার অব ইন্টারনেট গভর্ণেন্স’ বিষয়ে এই পূর্ব সমন্বয় সভার আয়োজন করা হয়। সমন্বয় সভায় নেটমুনডাইল প্রকাশিত খসড়া আউটকাম ডকুমেন্টসের ওপর নাগরিক সমাজের মতামত তুলে ধরা হয়। এরপর নাগরিক সমাজের উদ্যোগে বিভিন্ন দেশ থেকে আগত সরকারি প্রতিনিধি দলের নেতা ও মন্ত্রীদের নিয়ে এক সংলাপ অনুষ্ঠানে বাংলাদেশ অংশগ্রহণ করে।

এদিকে সম্মেলন চলাকালীন সময়ে ব্রাজিল সিনেটে ব্রাজিলিয়ান নাগরিকদের জন্য ইন্টারনেট বিল অফ রাইটস নামে একটি আইন পাশ করে। পৃথিবীর বিভিন্ন দেশগুলোর জন্য এটি একটি দৃষ্টান্ত বলে বলছেন বিশেষজ্ঞরা।

ইন্টারনেট গভর্ণেন্স ফোরাম তথা আইজিএফ একটি বার্ষিক ফোরাম। এ ফোরাম প্রতিবছর আয়োজিত হয় বিশ্বের বিভিন্ন দেশে। ২০০৫ সালে জাতিসংঘের ‘ওয়ার্ল্ড সামিট অন ইনফরমেশন সোসাইটি’ তথা ডব্লিউএসআইএস এই ফোরাম গড়ে তোলে। এটি হচ্ছে নীতি-সংলাপের একটি ফোরাম। ইন্টারনেট নীতিমালা ও নিয়ন্ত্রণ সম্পর্কিত নানা বিষয়ে ঐকমত্য প্রতিষ্ঠায় আইজিএফ প্রভাব ফেলে থাকে। এটি বিশ্বের মাল্টিস্টেকহোল্ডার গ্লোবাল ফোরাম।

আল আমীন দেওয়ান

Related posts

*

*

Top