গুগলের সার্ভারেই ডেটা রাখছে অ্যাপল

প্রকাশঃ ফেব্রুয়ারি ২৭, ২০১৮, ০৮:১৫ - আপডেটঃ ফেব্রুয়ারি ২৭, ২০১৮, ০৯:১২

Symphony 2018

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : অ্যাপলের আইক্লাউড সেবার তথ্য সঞ্চয়ের কাজটি করছে গুগল। তাদের বিশাল ডেটা সেন্টারেই আইক্লাউড ব্যবহারকারীদের তথ্য জমা রাখা হচ্ছে।

গুগলের পাশাপাশি তারা অ্যামাজনের সার্ভারও ব্যবহার করছে। এ তথ্য অ্যাপলের প্রকাশিত এক তথ্য নিরাপত্তা বিষয়ক নথিতে পাওয়া গেছে। এর আগে অ্যাপল মাইক্রোসফট আজুর ও অ্যামাজন এসথ্রি সার্ভার সেবা ব্যবহার করতো।

আরও পড়ুন ঃ গুগল সার্চ থেকে ছবি ডাউনলোড বন্ধ হচ্ছে

ক্লাউড সেবার জন্য নিজেরা সার্ভার তৈরি না করে অন্য কোম্পানির সার্ভার ভাড়া নেয়া অস্বাভাবিক নয়। নিজস্ব সার্ভার ফার্ম গড়তে যে সময় ও অর্থ ব্যয় হবে তার চেয়ে কম মূল্যে নির্ভরযোগ্য ডেটা সেন্টার ভাড়া করা সম্ভব।

আইক্লাউড সেবার জন্য অ্যাপল বিশ্বের সবচেয়ে বড় দুটি ডেটাসেন্টার প্রতিষ্ঠানকেই বেছে নিয়েছে। অ্যামাজন গত ২০১৭ সালের শেষ প্রান্তিকে ৫১০ কোটি ডলার আয় করেছে শুধু সার্ভার থেকে, গুগল ক্লাউডও একই সময় ১০০ কোটি ডলার আয় করেছে।

একই নথি থেকে জানা গেছে, আইক্লাউডের এনক্রিপশন কিগুলো অ্যাপল চীনা ব্যবহারকারীদেরগুলো চীনা সার্ভারেই রাখবে। এর ফলে চীন সরকার চাইলেই ব্যবহারকারীদের ফোন খুলে তথ্য বের করে নিতে পারবে। চীন সরকার দীর্ঘদিন ধরেই তার নাগরিকদের ওপর নজরদারী আরও জোরদার করছে, এটা তারই অংশ।

দ্যা নেক্সট ওয়েব অবলম্বনে এস এম তাহমিদ

আরও পড়ুন ঃ

ইচ্ছেমতো ডাকা যাবে গুগল অ্যাসিস্ট্যান্টকে!

গুগলের সার্চের স্নিপেটে আসছে পরিবর্তন

*

*

সর্বাধিক পঠিত