হ্যাকিং ঝুঁকিতে স্যাটেলাইট যোগাযোগ ব্যবস্থা

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : স্যাটেলাইট যোগাযোগ প্রতিষ্ঠানগুলো নিরাপদে নেই। যে কোনো সময় হ্যাকিং হতে পারে বিশ্বের যোগাযোগের কেন্দ্রবিন্দুতে থাকা এসব প্রতিষ্ঠান । সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান আইওঅ্যাকটিভের এক গবেষণা প্রতিবেদনে এ আশংকা প্রকাশ করা হয়েছে।

প্রতিষ্ঠানটি সাইবার বিশেষজ্ঞদের ওপর এ জরিপ পরিচালনা করে। জরিপের তথ্য অনুসারে সাইবার হামলা করা হলে তা প্রতিরোধ করতে সক্ষম নয় স্যাটেলাইট যোগাযোগ প্রতিষ্ঠানগুলো।

মূলত নিরাপত্তার ক্রটির কারণেই প্রতিষ্ঠানগুলো সাইবার হামলার ঝুঁকিতে রয়েছে। জাহাজ, শিল্প, সামরিকসহ অন্যান্য ক্ষেত্রে ব্যবহৃত স্যাটেলাইটগুলোর দায়িত্বে থাকা প্রতিষ্ঠানের ওয়েবসাইট হুমকির মুখে রয়েছে।

sss

জরিপ প্রতিবেদনে বলা হয়, হ্যাকাররা নানা কৌশলে বিভিন্ন ভাইরাসসমৃদ্ধ সফটওয়্যার স্যাটেলাইট যোগাযোগ সিস্টেমে প্রবেশ করিয়ে সর্ম্পূণভাবে সিস্টেমটি বন্ধ করে দিতে পারে। অনেক সময় এর মাধ্যমে সাইটটির পুরো নিয়ন্ত্রণ চলে যায় হ্যাকারদের হাতে।

এতে আরও তুলে ধরা হয়, যুক্তরাজ্যভিত্তিক ইনমারসাট এবং ইরিডিয়াম স্যাটেলাইট নেটওয়ার্কের সেবাদানকারী প্রতিষ্ঠান দুটির মহাকাশ স্টেশনে নিরাপত্তায় ব্যবস্থায় ক্রুটি রয়েছে।

এদিকে হার্টব্লিড বাগ ভাইরাসের আক্রমণের ফলে স্যাটেলাইট যোগাযোগ সিস্টেমের নিরাপত্তা ঝুঁকি আরও বেশি বেড়ে গেছে বলে জানানো হয় গবেষকদের পক্ষ থেকে।

নিরাপত্তা ব্যবস্থার ক্রুটি দূর করার জন্য অতিদ্রুত ওই স্যাটেলাইট যোগাযোগ প্রতিষ্ঠানগুলোকে অবকাঠামোসহ অন্যান্য ক্রুটি দূর করার পরামর্শ দেওয়া হয়েছে। না হলে বড় ধরণের হ্যাকিংয়ের হামলার শিকার হতে পারে স্যাটেলাইট যোগাযোগ পদ্ধতি।

– এনডিটিভি অবলম্বনে তুসিন আহমেদ

Related posts

*

*

Top