Maintance

বই মেলায় জাভা থ্রেড প্রোগ্রামিং শেখানোর বই

প্রকাশঃ ১:০৬ অপরাহ্ন, ফেব্রুয়ারি ২১, ২০১৮ - সর্বশেষ সম্পাদনাঃ ৫:২৫ অপরাহ্ন, ফেব্রুয়ারি ২১, ২০১৮

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : প্রোগ্রামিং ভাষার মধ্যে বেশ জনপ্রিয় হলো জাভা। ভাষাটির মাল্টি-থ্রেডিং প্রোগ্রামিং নিয়ে অনেকের মধ্যে এক ধরনের ভীতি কাজ করে।

তাই সহজে মাল্টি-থ্রেডিং প্রোগ্রামিং ভাষার আদ্যেপান্ত জানেত বইমেলায় নতুন বই এনেছে দ্বিমিক প্রকাশনী। ‘জাভা থ্রেড প্রোগ্রামিং’ নামে বইটি লিখেছেন আ ন ম বজলুর রহমান।

বইটিতে থ্রেড কী, এর প্রয়োজনীয়তা, কীভাবে জাভা প্রোগ্রামিং ভাষা দিয়ে তা ইমপ্লিমেন্ট করা যায় ইত‍্যাদি বিষয়গুলো আলোচনা করা হয়েছে। মূলত কম্পিউটার প্রকৌশলে যারা পড়েন, ইতিমধ্যে জাভা কোর্সটি করে ফেলেছেন বা করছেন তাদের বেশি কাজে লাগবে বইটি।

এ ছাড়া যারা সফটওয়্যার প্রকৌশলী হিসেবে কর্মরত আছেন তাদেরও কাজে লাগবে।

বইটির লেখক আ ন ম বজলুর রহমান যুক্তরাষ্ট্রভিত্তিক একটি সফটওয়্যার ডেভেলমেন্ট কোম্পানি (ভ্যানটেজ ল্যাবস, এলএলসি)-তে জ্যেষ্ঠ সফটওয়্যার ডেভেলপার হিসেবে কর্মরত আছেন।

Symphony 2018

তিনি টেকশহর ডটকমকে বলেন, কম্পিউটারেও একটি বড় প্রোগ্রামকে ছোট ছোট অংশে বিভক্ত করে দেওয়া হয় বিভিন্ন থ্রেডের মাধ্যমে। এই থ্রেডগুলো তখন স্বাধীনভাবে কাজ করে। থ্রেড প্রোগ্রামিং একটি কঠিন বলেই সাধারণত বেসিক প্রোগ্রামিং বইগুলোতে এ নিয়ে বিস্তারিত আলোচনা থাকে না।

তিনি বলেন, কিন্তু অনেকেই থ্রেড প্রোগ্রামিংয়ে আগ্রহী। তাছাড়া সব বিশ্ববিদ্যালয়ের কোর্সেই থ্রেড পড়ানো হয়। সবার আগ্রহের কথা চিন্তা করেই এই বইটি লেখা।

তিনি আরো বলেন, মাল্টি-থ্রেডিং প্রোগ্রামিং নিয়ে অনেকের মধ্যে এক ধরনের ভীতি কাজ করে। এই বইটি পড়ে সেই ভয়টা কেটে উঠবে বলে আমার বিশ্বাস।

বই মেলায় বাংলা একাডেমি প্রাঙ্গণে দ্বিমিক প্রকাশনীর  ১০০/২৬ নম্বর স্টলে পাওয়া যাবে বইটি।

এছাড়া অনলাইনে রকমারি ডটকমের এই ঠিকানা থেকে অর্ডার করা যাবে।

তুসিন আহমেদ

*

*

Related posts/