নাম হারাচ্ছে নকিয়া!

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : মোবাইল ফোন সাম্রাজ্যের এক সময়ের অধিপতি নকিয়া অবশেষে ইতিহাস হতে যাচ্ছে। খুব শিগগির এ নামে আর কোনো ফোন বিক্রি হবে না। ফিনিশ কোম্পানিটির জনপ্রিয় ব্র্যান্ডটি হারিয়ে যাবে মাইক্রোসফটের আড়ালে।

খুব শিগগির এ পরিবর্তন করতে যাচ্ছে মাইক্রোসফট। নকিয়ার নাম বদলের অধিকার অনেক আগেই পেয়েছে টেক জায়ান্টটি। গত বছর ফিনিশি কোম্পানিটির মোবাইল ফোন তৈরি ইউনিট কেনার মাধ্যমে মোবাইল ফোন বাজারে নিজেদের আধিপত্য শুরুর উদ্যোগ নিয়েছে মাইক্রোসফট।

এরই অংশ হিসাবে নকিয়া ওওয়াইজে নামটি পরিবর্তন করে মাইক্রোসফট মোবাইল ওওয়াই নামকরণ করা হতে পারে বলে ফিনল্যান্ডের একটি সংবাদপত্রে প্রকাশিত প্রতিবেদন বলা হয়েছে।

nokia-techshohor

প্রতিবেদনে বলা হয়, কোম্পানি অধিগ্রহণের সকল প্রক্রিয়া শেষ হলে এ নাম পরিবর্তন করা হবে। সম্প্রতি উইন্ডোজ ফোনের একটি গোপন নথি থেকে এ তথ্য জানা গেছে বলে জানায় সংবাদ মাধ্যমটি।

২০১২ সালে প্রায় ১ হাজার ৪৯০ কোটি ডলার ক্ষতির মুখে পড়েছিল নকিয়া। যা কোম্পানিটির মোট বিক্রির ৫০ শতাংশ। বড় ধরনের এ আর্থিক চাপের মুখে সফটওয়্যার জায়ান্ট মাইক্রোসফটের কাছে বিক্রি করা হয়।

ফিনিশ ফোন কোম্পানিটি কিনতে মাইক্রোসফট মোট ৭.২ বিলিয়ন মার্কিন ডলার ব্যয় করেছে। এর মধ্যে ৩.৭৯ বিলিয়ন ইউরো দেওয়া হবে নকিয়ার ব্যবসায়িক দিক বিবেচনা করে এবং ১.৬৫ বিলিয়ন ইউরো হচ্ছে এর পেটেন্ট মূল্য। পুরো অধিগ্রহণ চুক্তি এ মাসে সম্পূর্ণ হবে। এতে নকিয়া হয়ে যাবে সর্ম্পূণ মাইক্রোসফটের।

তবে মাইক্রোসফটের পক্ষ থেকে নাম পরিবর্তনের ব্যাপারে আনুষ্ঠানিকভাবে কোন তথ্য প্রকাশ করা হয়নি। তবে বিশ্লেষকরা মনে করছেন, উইন্ডোজ ফোন অপারেটিং সিস্টেমের জনপ্রিয়তা বৃদ্ধি করতে দ্রুত এ নাম পরিবর্তন করে মাইক্রোসফট রাখা হতে পারে।

– টাইমস অব ইন্ডিয়া অবলম্বনে তুসিন আহমেদ

Related posts

*

*

Top