Maintance

প্রথম বাংলাদেশি উইকিপিডিয়া ক্যাম্পাস অ্যাম্বাসেডর জাহিদ

প্রকাশঃ ৮:৩৮ পূর্বাহ্ন, অক্টোবর ২৪, ২০১৩ - সর্বশেষ সম্পাদনাঃ ৮:৩৮ পূর্বাহ্ন, অক্টোবর ২৪, ২০১৩

টেক শহর ডেস্ক : মুক্ত বিশ্বকোষ উইকিপিডিয়ার প্রথম বাংলাদেশি ক্যাম্পাস অ্যাম্বাসেডর নির্বাচিত হয়েছেন জাহিদ হোসাইন খান। ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রথম শিক্ষার্থী হিসেবেও তিনি এই স্বীকৃতি লাভ করেছেন। তিনি বর্তমানে আন্তর্জাতিক সর্ম্পক বিভাগের শিক্ষার্থী হিসেবে স্নাতকোত্তর পরীক্ষায় অংশ নিয়েছেন।

উইকিপিডিয়া অ্যাম্বাসেডরা হলেন সেই সব স্বেচ্ছাসেবক যারা বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক ও শিক্ষার্থীদের সাথে কাজ করে থাকেন। পৃথিবীর বিভিন্ন দেশে উইকিপিডিয়া শিক্ষা কর্মসূচী বাস্তবায়নের জন্য বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ‘উইকিপিডিয়া ক্যাম্পাস অ্যাম্বাসেডর’ নির্বাচিত করা হয়। বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থীদেরই ক্যাম্পাস অ্যাম্বাসেডর হিসেবে নিয়োগ দেয়া হয়। যাদের মূলকাজ হচ্ছে, ক্যাম্পাস ভলান্টিয়ার হিসেবে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসগুলোতে উইকিপিডিয়া সংক্রান্ত বিভিন্ন প্রশিক্ষন ও সহায়তা দেয়া। এছাড়া উইকিপিডিয়ার নানা ধরনের প্রকল্পে ক্লাসরুমভিত্তিক জ্ঞানচর্চাকে উদ্বুদ্ধ করতে কাজ করাই উইকিপিডিয়া ক্যাম্পাস অ্যাম্বাসেডরদের কাজ। পৃথিবীর মাত্র ৭টি দেশে স্থানীয় পর্যায়ে উইকিপিডিয়া শিক্ষা কর্মসূচী সরাসরি পরিচালনা করা হয়। এশিয়া মহাদেশে শুধুমাত্র ভারতে স্থানীয় পর্যায়ে এই কর্মসূচি পরিচালনা করা হয়। অন্যান্য ‘উইকিপিডিয়া ক্যাম্পাস অ্যাম্বাসেডর’রা ইংরেজিসহ উইকিপিডিয়াতে স্থানীয় ভাষার উন্নয়নে কাজ করেন। বর্তমানে ইংরেজি উইকিপিডিয়াতে ৪১ জন ‘উইকিপিডিয়া ক্যাম্পাস অ্যাম্বাসেডর’ আছেন। তারই একজন জাহিদ হোসাইন খান। ২০০৯ সাল থেকে জাহিদ উইকিপিডিয়ার সঙ্গে যুক্ত আছন। উইকি আইডি আশা নিয়েই বাংলা ও ইংরেজি উইকিপিডিয়াতে সক্রিয় তিনি।

Symphony 2018

Zahid aasha_ Tech Shohor

অ্যাম্বাসেডর হিসেবে তার কাজ হবে ঢাকা বিশ্ববিদ্যালয়ে উইকিপিডিয়া ও উইকি সংস্কৃতি গড়ে তোলা। মুক্তসফটওয়ার ও ওপেন নলেজ নিয়ে শিক্ষার্থীদের আগ্রহী করে তোলা। শিক্ষকদের সাথে পরিকল্পনা করে উইকিপিডিয়ার নানা ধরনের প্রকল্পের জন্য তথ্য ও জ্ঞানের উৎসসৃষ্টিতে কাজ করা। বাংলাভাষার পাশাপাশি ইংরেজি উইকিপিডিয়ার জন্য বাংলাদেশ সংক্রান্ত নিবন্ধের জন্য কাজ করা। বাংলা, ইংরেজিসহ সব ধরনের উইকিপিডিয়াতে তার মোট সম্পাদনা সংখ্যা ৫ হাজার ৯৬ টি। তার অধিকাংশ নিবন্ধ বাংলাদেশ, ঢাকার ইতিহাস, আন্তর্জাতিক সর্ম্পক, কূটনীতির নানা বিষয় নিয়ে। তিনি বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন), বাংলাদেশ গণিত অলিম্পিয়াড (বিডিএমও) এবং ওপেন নলেজ ফাউন্ডেশন নেটওয়ার্ক (ওকেএফএন) বাংলাদেশের স্বেচ্ছাসেবক। বাংলা, ইংরেজিসহ অন্যান্য ভাষার উইকিপিডিয়া, উইকিসোর্স, উইকি নিউজ, উইকি অভিধানসহ অন্যান্য সকল সহপ্রকল্পেও তিনি কাজ করেন।

– বিজ্ঞপ্তি

*

*