Maintance

এলো 'প্রোগ্রামিংয়ের চৌদ্দগোষ্ঠী'

প্রকাশঃ ৬:১৬ অপরাহ্ন, ফেব্রুয়ারি ১৫, ২০১৮ - সর্বশেষ সম্পাদনাঃ ৬:১৬ অপরাহ্ন, ফেব্রুয়ারি ১৫, ২০১৮

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : নতুন প্রোগ্রামিং শিখে পরবর্তীতে কি করা উচিত? সফটওয়্যার কোম্পানিতে চাকরি পাওয়ার জন্য কী কী করা প্রয়োজন? যাদের মাথায় দীর্ঘদিন ধরে এরকম প্রশ্ন ঘুরছে তাদের জন্য বই মেলায় এসেছে ‘প্রোগ্রামিংয়ের চৌদ্দগোষ্ঠী’ নামে একটি বই।

বইটি লিখেছেন ঝংকার মাহবুব। তিনি শিকাগো শহরে নিলসেন কোম্পানিতে সিনিয়র ওয়েব ডেভেলপার হিসেবে কর্মরত আছেন।

যারা প্রোগ্রামিংয়ের বেসিক জিনিসগুলা জানেন কিংবা একজন পরিপূর্ণ প্রোগ্রামার হতে চান তাদের জন্য বইটি বিশেষ সহায়ক হবে। প্রোগ্রামিং বিষয়ক ইন্টারিভিউতে কোম্পানিগুলো কোন এঙ্গেলে প্রশ্ন করে থাকে, সেই প্রশ্নগুলোর উত্তর কী হবে বইটিতে এই বিষয়গুলো সহজ ভাষায় তুলে ধরা হয়েছে।

Symphony 2018

বইটি সর্ম্পকে ঝংকার মাহবুব টেকশহর ডটকমকে বলেন, যারা একটু-আধটু প্রোগ্রমিং জানে। বেসিক কনসেপ্টগুলো যেমন ভেরিয়েবল, অ্যারে, লুপ ইত্যাদি বিষয়গুলো সম্পর্কে ধারণা আছে তারা খুব সহজেই বইটি বুঝে পড়তে পারবেন। যারা  প্রোগ্রামিং সম্পর্কে একদম কিছুই জানেন না- তাদের জন্য বইটি পড়ে খানিকটা কষ্টকর হয়ে যাবে। তবে যেভাবে প্রোগ্রামিংয়ের জিনিসগুলো উপস্থাপন করা হয়েছে। তারা পড়া  চালিয়ে যেতে পারবেন।

একুশে বইমেলায় আদর্শ প্রকাশনীর ৩২৬, ৩২৭, ৩২৮ স্টলে বইটি পাওয়া যাবে। অনলাইনে বইটি কেনা যাবে এই ঠিকানায়। বইটির মূল্য ২৮০ টাকা।

এর আগে ‘হাবলুদের জন্য প্রোগ্রামিং’ ও ‘প্রোগ্রামিংয়ের বলদ টু বস’ নামে আরেও দুটি বই লিখেছেন ঝংকার মাহবুব। প্রোগ্রামিং সম্পর্কে একদম কিছু যারা জানেন না তাদের জন্য তিনি লিখেছেন ‘হাবলুদের জন্য প্রোগ্রামিং’। আর ‘প্রোগ্রামিংয়ের বলদ টু বস’  বইটিতে ডাটা স্ট্রাকচার, অবজেক্ট ওরিয়েন্টেড প্রোগ্রামিং, নিজে নিজে একটা ছোট সফটওয়্যার বানানোর বিষয়গুলো নিয়ে লেখা হয়েছে।

*

*

Related posts/