Maintance

ফোরজি চালু ১৯ ফেব্রুয়ারি

প্রকাশঃ ৪:৫৮ অপরাহ্ন, ফেব্রুয়ারি ১৩, ২০১৮ - সর্বশেষ সম্পাদনাঃ ৯:২৬ অপরাহ্ন, ফেব্রুয়ারি ১৩, ২০১৮

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : দেশে চতুর্থ প্রজন্মের নেটওয়ার্ক বা ফোরজি চালু হচ্ছে ১৯ ফেব্রুয়ারি।

সেদিনই ফোরজি সেবার লাইসেন্স হস্তান্তর করা হবে এবং ওই দিনই সেবা শুরু হবে।

এর আগে ২০ ফেব্রুয়ারি টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন চারটি অপারেটরকে চতুর্থ প্রজন্মের মোবাইল প্রযুক্তি সেবার লাইসেন্স হস্তান্তর করার পরিকল্পনা করলেও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের অনুষ্ঠানের নিরাপত্তার কারণে ওই সন্ধ্যার অনুষ্ঠান একদিন এগিয়ে আনা হয়েছে বলে জানিয়েছেন বিটিআরসির চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ।

এর আগে মঙ্গলবার দুপুরে স্পেকট্রাম নিলামের পরে তিনি জানান, ২০ ফেব্রুয়ারি তারা লাইসেন্স দেবেন। কিন্তু বিকেলেই সেই তারিখ একদিন এগিয়ে আনা হয়।

4g-techshohor

ওই দিন সন্ধ্যায় গ্রামীণফোন, রবি, বাংলালিংক এবং টেলিটককে এক অনুষ্ঠানের মাধ্যমে বহুল প্রতিক্ষিত এই লাইসেন্স হস্তান্তর করা হবে।

আর ওই দিনই বড় তিন অপারেটর সেবা কার্যক্রম শুরু করবে বলেও জানায় তারা।

বর্তমানে কার্যক্রম পরিচালনা করা চার অপারেটর ফোরজি লাইসেন্স পাওয়ার সব যোগ্যতা পূরণ করেছে এবং লাইসেন্স ফি ১০ কোটি টাকা দেওয়া সাপেক্ষে তাদেরকে চতুর্থ প্রজন্মের লাইসেন্স দেওয়া হবে বলে জানিয়েছেন বিটিঅারসি চেয়ারম্যান।

শাহজাহান মাহমুদ বলেছেন, ফি দেওয়া সাপেক্ষে একটি বড় অনুষ্ঠানের মাধ্যমে অপারেটরদেরকে ফোরজির লাইসেন্স দেওয়া হবে।

নীতিমালার বিধান অনুসারে ১৮ মাসের মধ্যে সবগুলো জেলা শহরে ফোরজির সেবা চালু করতে হবে অপারেটরদেরকে। আর ৩৬ মাসের মধ্যে দেশের উপজেলা পর্যায়ে এই সেবা নিয়ে যেতে হবে।

তবে শুরুর দিকে কেবল বড় বড় শহরেই এই সেবা পাওয়া যাবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

ফোরজি চালু হলে মানুষের প্রযুক্তি নির্ভর কাজের গতি অনেক বাড়বে। ফলে ডিজিটাইজেশন অত্যন্ত দ্রুতগতিতেই এগুবে বলেও মনে করেন তারা।

ইমরান হোসেন মিলন

*

*

Related posts/