Maintance

থ্রিজি গ্রাহক ৬ কোটি ছাড়িয়েছে

প্রকাশঃ ৩:৫১ অপরাহ্ন, ফেব্রুয়ারি ১৩, ২০১৮ - সর্বশেষ সম্পাদনাঃ ৯:৩৪ অপরাহ্ন, ফেব্রুয়ারি ১৩, ২০১৮

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : দেশে ফোরজি আসছে। অপারেটরগুলোর প্রস্তুতিও শেষ পর্যায়ে। এমনকি চতুর্থ প্রজন্মের এই নেটওয়ার্ক নিয়ে আনুষ্ঠানিকতাও শেষ পর্যায়ে।

নতুন প্রজন্মের এই সেবা চালুর আগে জানুয়ারির হিসাবে দেশে মোট ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা দাঁড়িয়েছে আট কোটি চার লাখ ৮৪ হাজারে।

ইন্টারনেট ব্যবহারকারীর এই হিসাব জানুয়ারির হলেও বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন সর্বশেষ দেশে থ্রিজি গ্রাহকের যে হিসাব দিয়েছে তা ডিসেম্বরের। আর তখন তৃতীয় প্রজন্মের এই নেটওয়ার্ক ব্যবহারকারীর পরিমাণ ছিল ছয় কোটি।

বিটিআরসি বলছে, ডিসেম্বরের শেষে তৃতীয় প্রজন্সের মোবাইল ইন্টারনেট ব্যবহার করা কার্যকর সংযোগ ছয় কোটি চার লাখ ১৯ হাজার পেরিয়েছে।

এর আগে ২০১৬ সালে জুনের শেষে যা ছিল চার কোটি ৯৭ লাখ। ফলে গত বছরের জুলাই থেকে ডিসেম্বর ছয় মাসে দেশে এক কোটি সাত লাখ থ্রিজি সংযোগ বেড়েছে বলে বিটিআরসির হিসাব বলছে।

এর আগের এক বছরে (জুলাই ২০১৫- জুন ২০১৬) পর্যন্ত সময়ে থ্রিজি গ্রাহক বেড়েছিল দুই কোটি নয় হাজার। জুন ২০১৫ সালে দেশে থ্রিজির কার্যকর সংযোগ ছিল দুই কোটি ৮৮ লাখ।

অপারেটরগুলো বলছে, সাম্প্রতিক সময়ে দেশব্যাপী থ্রিজি নেটওয়ার্ক আগের যে কোনো সময়ের তুলনায় বেড়েছে। আর এটিই দ্রুতগতির মোবাইল ইন্টারনেট প্রসারে সহায়ক ভূমিকা রাখছে।

বড় নগরীর পাশাপাশি ছোট শহরগুলোতেও নেটওয়ার্ক বিস্তার করেছে মোবাইল অপারেটররা। নতুন প্রযুক্তিতে গ্রাহকদের আকৃষ্ট করতে বিভিন্ন অফারও দিচ্ছে। এর পাশাপাশি মোবাইল ইন্টারনেটের ব্যবহার বাড়তে থাকায় থ্রিজি গ্রাহক বেড়েছে বলে মনে করেন টেলিযোগাযোগ খাত সংশ্লিষ্টরা।

দেশে ২০১২ সালের আগস্টে টেলিটকের মাধ্যমে থ্রিজি সেবা শুরু হয়। আর পরের বছর সেপ্টেম্বর মাসে অন্যান্য বেসরকারী অপারেটরাও থ্রিজি সেবায় আসে। তার পর থেকেই বছর বছর থ্রিজির গ্রাহক হু হু করে বাড়তে থাকে।

ইতোমধ্যে অপারেটগুলো চলতি মাস থেকেই ফোরজি চালু করবে বলেও শোনা যাচ্ছে। ফোরজি চালু করার জন্য মঙ্গলবার স্পেকট্রাম নিলামও হয়েছে। যেখানে দুটি অপারেটর ফোরজির জন্য বাড়তি স্পেকট্রাম কিনেছে।

প্রস্তুতি শেষ করে ফোরজিতে যেতে কয়েক মাস থেকেই অপারেটরগুলো বিজ্ঞাপন দিয়ে, মোবাইলে এসএমএস দিয়ে নিজেদের সিমকে ফোরজি সিমে রূপান্তর করার কথাও বলছে। অপারেটরগুলো ফোরজিতে সিম রূপান্তর করলে নানা রকম অফারও দিচ্ছে।

ইমরান হোসেন মিলন

*

*

Related posts/