শিশুদের ইন্টারনেট নিরাপত্তায় গুগল ক্রোমের নতুন ফিচার

টেক শহর ডেস্ক : ইন্টারনেটে শিশুরা কি করছে তা পরখ করার সুবিধা এনে দিয়েছে গুগল ক্রোম ব্রাউজার। সুপারভাইজড ইউজার নামের এই ফিচারটি ব্রাউজার নিয়ন্ত্রণের জন্য অভিভাবকদের ‘ম্যানেজার’ প্রোফাইল তৈরি করার সুযোগ দেবে। একজন ম্যানেজার সুপারভাইজড ইউজারের সকল ব্রাউজিং হিস্টোরি, ব্লকড ওয়েবসাইট ও সে কোন কোন ওয়েবসাইট দেখার চেষ্টা করেছে তা জানতে পারবেন। অনলাইনে শিশুদের অনুপযোগি কনটেন্ট বেড়ে যাওয়ায় অভিভাবকদের মাথাব্যাথার কারণ হয়ে দাড়িয়েছে। বিষয়টি মাথায় রেখে গুগল এই নতুন ফিচারটি চালু করেছে।

নতুন এই ফিচারটি উইন্ডোজ, ম্যাক ও লিনাক্স অপারেটিং সিস্টেম ব্যবহারকারীরা উপভোগ করতে পারবেন। এছাড়া গুগলের ক্রোমবুকেও পাওয়া যাবে এই সুবিধাটি।

গুগল জানিয়েছে, গুগল ক্রোমের ডিফল্ট সেটিং নতুন সুপারভাইজড ইউজারকে সব ওয়েবসাইট দেখার সুযোগ দেবে। কোনো ওয়েবসাইট ব্লক করতে চাইলে ম্যানেজারকে সেটি নির্ধারণ করে দিতে হবে। এছাড়া গুগল সার্চে স্বয়ংক্রিয়ভাবে সুপারভাইজড ইউজারের ক্ষেত্রে সেইফ সার্চ ফিচারটি চালু হয়ে যাবে। ফলে সে সার্চ রেজাল্টে পর্ণোগ্রাফিসহ কোনো অ্যাডাল্ট কনটেন্ট দেখতে পাবে না।

Google chrome parental control 2_ Tech Shohor

শিশুদের ইন্টারনেট ব্যবহার নিয়ন্ত্রিন করার এই সুবিধাটি প্রথম নয়। মাইক্রোসফটের ইন্টারনেট এক্সপ্লোরারে একজন অ্যাডমিনিস্ট্রেটর অন্য ব্যবহারকারীদের ক্ষেত্রে নিয়ন্ত্রণ রাখতে পারেন। এছাড়া মাইক্রোসফটের উইন্ডোজ ফোন অপারেটিং সিস্টেম ‘কিডস কর্নার’ নামের একটি সেকশন সেটআপ করার সুযোগ দেয়। যা শিশুদেরকে নির্ধারিত গেমস, মিউজিক, ভিডিও এবং অ্যাপস ব্যবহারের অনুমতি দেয়। পাশাপাশি অনুমোদনবিহীন ওয়েবসাইট দেখার সুযোহ পায় না শিশুরা।

সম্প্রতি একটি জরিপে দেখা গেছে, নয় থেকে এগার বছর বয়সী শিশুদের অনেকেই ইন্টারনেটে ব্যক্তিগত তথ্য শেয়ার করা, কল অব ডিউটি সিরিজের গেইমের মতো অ্যাডাল্ট গেইম খেলাসহ অনিরাপদ অনলাইন কার্যক্রমে জড়িয়ে পড়ছে। বিদ্যালয়ে পড়া শিক্ষার্থীদের ওয়েব নিরাপত্তা নিয়ে কাজ করার প্রতিষ্ঠান আইএসসি২ অপর একটি জরিপে দেখেছে, ৪৩ শতাংশ শিশুরা প্রতিদিন অন্তত একবার ইন্টারনেট ব্যবহার করে এবং তাদের মধ্যে ৪৬ শতাংশ অনলাইনে দুই ঘন্টার বেশি সময় পার করে।

অ্যান্টি-বুলিং অ্যালায়েন্সের অপর এক জরিপে বলা হয়, ৬৯ শতাংশ শিক্ষক ও ৪০ শতাংশ তরুণ অনলাইন নিরাপত্তা নিয়ে চিন্তিত। তারা অনলাইন নিরাপত্তা সচেতনতা তৈরি করতে বিদ্যালয় ও জাতীয় শিক্ষাক্রমে বিষয়টি যুক্ত করার কথা জানিয়েছে।

– রয়টার্স প্রতিবেদন অবলম্বনে তুহিন মাহমুদ

Related posts

*

*

Top