Maintance

ফেইসবুকের নিউজ ফিডে কমবে খবর

প্রকাশঃ ১২:৪২ অপরাহ্ন, ফেব্রুয়ারি ১৩, ২০১৮ - সর্বশেষ সম্পাদনাঃ ৪:১১ অপরাহ্ন, ফেব্রুয়ারি ১৩, ২০১৮

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : নিউজ ফিডে খবরের লিঙ্কের সংখ্যা কমিয়ে আনবে ফেইসবুক। নিউজ ফিডের বদলে এসব লিঙ্কের এখন জায়গা হবে ফেইসবুক ওয়াচে।

ফেইসবুকের তরফ থেকে এ ঘোষণা দেওয়া হয়েছে। তারা জানিয়েছে, ফেইসবুক ওয়াচেই খবরের জন্য একটি আলাদা বিভাগ খোলা হচ্ছে। যেখানে কেবল খবরের লিঙ্কই থাকবে। একইসঙ্গে ওয়াচে নিউজ সংক্রান্ত আরও কয়েকটি ট্যাব যুক্ত করার কথাও ভাবছে প্রতিষ্ঠানটি। যেমন আজকের সবচেয়ে জনপ্রিয় খবর, আপনার বন্ধুরা যেসব খবর পড়ছে।

তবে এই ফিডে স্থানীয় খবরই বেশি অগ্রাধিকার পাবে। সম্প্রতি ফেইসবুকের ঘোষিত ‘স্থানীয় বিশ্বস্ত সংবাদমাধ্যমগুলো বের করার জরিপ’ কার্যকর হলে ব্রেকিং নিউজ সেকশনটি বিশ্বাসযোগ্য খবরের মাধ্যম হিসেবেও প্রতিষ্ঠিত হতে পারে।

অর্থাৎ ফেইসবুক ওয়াচের মাধ্যমে ব্যবহারকারীদের স্থানীয় বিশ্বস্ত সংবাদমাধ্যমের খবরগুলো সরবরাহ করা বেশ সহজ এবং কার্যকরী হবে বলে মনে করা হচ্ছে।
কেন নিউজফিড থেকে খবরের লিঙ্ককে আলাদা হচ্ছে এই বিষয়ে ফেইসবুকের ‘নিউজ পার্টনারশিপ’ বিভাগের প্রধান ক্যাম্পবেল ব্রাউন বলেন, মানুষ ফেইসবুকে আসেন বন্ধুদের দেখতে, খবর দেখতে নয়।

তবে ফেইসবুকের কাছে খবরের গুরুত্ব কমেনি। তাই তারা ওয়াচের মাধ্যমে খবরের জন্য আলাদা জায়গা রাখতে যাচ্ছে।

নিউজ ফিডে অতিরিক্ত খবরের লিঙ্ক কিছু সমস্যার সৃষ্টি করেছে। বিষয়টি সমাধানে ফেইসবুক এর আগে বেশ কিছু পদক্ষেপ নিলেও এবারের প্রয়াসটিকে সবচেয়ে কার্যকর বলে মনে করছেন প্রযুক্তি বিশেষজ্ঞরা। সেই সঙ্গে তারা জানিয়েছেন, ওয়াচের মাধ্যমে সংবাদ মাধ্যমগুলোর আয়ের নতুন উৎসও তৈরি হতে পারে।

ইনগ্যাজেট অবলম্বনে এম. রহমান

*

*

Related posts/