Maintance

স্পেকট্রাম নিলামে বিটিআরসির সাদামাটা মহড়া

প্রকাশঃ ৫:০৫ অপরাহ্ন, ফেব্রুয়ারি ১২, ২০১৮ - সর্বশেষ সম্পাদনাঃ ৫:৫৮ অপরাহ্ন, ফেব্রুয়ারি ১২, ২০১৮

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বাংলালিংক এবং গ্রামীণফোনের অংশগ্রহণে সোমবার স্পেকট্রাম নিলামের একটি সাদামাটা মহড়া করেছে টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)।

নিলামের মহড়ায় বাংলালিংক ২১০০ ব্যান্ড থেকে ১০ মেগাহার্ডজ এবং ১৮০০ ব্যান্ড থেকে দুই ভাগে আরো নয় মেগাহার্ডজ স্পেকট্রাম নিয়েছে।

অন্যদিকে গ্রামীণফোন শুধু ১৮০০ ব্যান্ডে ১০ মেগাহার্ডজ স্পেকট্রাম নিয়েছে।

tower-techshohor

বিটিআরসির চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ এবং অন্যান্য কমিশনারদের উপস্থিতিতে স্পেকট্রাম নিলামের মহড়া হয়। যাতে কেবল বাংলালিংক এবং গ্রামীণফোনই অংশ নেয়।

রবি এবং টেলিটক বাড়তি কোনো স্পেকট্রাম কিনবে না বলে আগেই বিটিআরসিকে জানিয়েছে।

মঙ্গলবার ঢাকা ক্লাবে অনুষ্ঠিত হবে চূড়ান্ত নিলাম। যেখানে নিলামে ২১০০ ব্যান্ডের প্রতি মেগাহার্ডজ স্পেকট্রামের ভিত্তি মূল্য ধরা হয়েছে ২কোটি ৭০ লাখ ডলার। আর ১৮০০ ব্যান্ডের প্রতি মেগাহার্ডজ স্পেকট্রামের ভিত্তিমূল্য ধরা হয়েছে ৩ কোটি ডলার করে।

এর ওপরে অপারেটরগুলোকে দর হেকে স্পেকট্রাম কিনতে হবে।

বিটিআরসি মূলত তিনটি ব্যান্ডের স্পেকট্রামের জন্যে নিলাম আহবান করলেও ৯০০ ব্যান্ডের স্পেকট্রামের কোনো আগ্রহী ক্রেতা পাওয়া যায়নি। ফলে ওই ব্যান্ডের জন্যে কোনো নিলাম হচ্ছে না।

এই স্পেকট্রামের নিলাম হওয়ার পর অপারেটররা তাদের হাতে থাকা বিদ্যমান স্পেকট্রামের প্রযুক্তি নিরপেক্ষতা নিয়ে তবেই ফোরজি সেবা চালু করবে। সেটি হতে এই মাসের শেষ পর্যন্ত লেগে যাবে বলে ধারণা করা হচ্ছে।

ইমরান হোসেন মিলন

*

*

Related posts/