Maintance

সরকারী ওয়েবসাইটে কয়েন মাইনার

প্রকাশঃ ৪:৪৯ অপরাহ্ন, ফেব্রুয়ারি ১২, ২০১৮ - সর্বশেষ সম্পাদনাঃ ৪:৪৯ অপরাহ্ন, ফেব্রুয়ারি ১২, ২০১৮

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের বেশ কিছু সরকারী ওয়েবসাইটে ক্রিপ্টোকারেন্সি মাইন করার স্ক্রিপ্ট বসিয়েছে হ্যাকাররা।

সেবা পাওয়ার জন্য সরকারী ওয়েবসাইটগুলোতে প্রচুর ভিজিটরের আনাগোনা ও সরকারী ওয়েবসাইটের নিরাপত্তার প্রতি সবার আস্থাকে কাজে লাগিয়ে হ্যাকাররা এ পর্যন্ত অন্তত কয়েক লাখ টাকার সমপরিমাণ ক্রিপ্টোকারেন্সি মনেরো হাতিয়ে নিয়েছে।

যুক্তরাজ্যের গণমাধ্যম দ্যা রেজিস্টারের রিপোর্ট অনুযায়ী, অন্তত ৪,২০০টির ও বেশি ওয়েবসাইট এ পর্যন্ত মনেরো মাইনারে আক্রান্ত হয়েছে। সাইটগুলোর একটি জাভাস্ক্রিপ্ট প্লাগিনের নিরাপত্তা দূর্বলতাকে ব্যবহার করে হ্যাকাররা ব্রাউজারের মাধ্যমে মনেরো মাইন করার স্ক্রিপ্ট ঢুকিয়েছে।

ঘটনাটি সম্পর্কে জানার পর থেকেই সাইটগুলো ডাউন করে স্ক্রিপ্টগুলো দূর করা হচ্ছে। আক্রান্ত সাইটগুলোতে থাকা মাইনিং স্ক্রিপট যাতে সহজে ধরা না পরে সেজন্য খুবই সূক্ষ্মভাবে লুকানো ছিল বলে এতদিন তা কারও নজরে আসে নি।

ওয়েবসাইটের মাধ্যমে ক্রিপ্টোকারেন্সি মাইনিংয়ের বিষয়টি ঠিক কিনা তা নিয়ে রয়েছে বিতর্ক। সরাসরি ক্ষতিগ্রস্ত না হলেও ব্যবহারকারীদের ডিভাইসে চাপ সৃষ্টি করে লাভবান হওয়াটাকে ভালভাবে দেখছেন না অনেকেই।

দ্যা রেজিস্টার অবলম্বনে এস এম তাহমিদ

*

*

Related posts/