Maintance

ট্রুকলারের যতো সুবিধা

প্রকাশঃ ১:৫৬ অপরাহ্ন, ফেব্রুয়ারি ১২, ২০১৮ - সর্বশেষ সম্পাদনাঃ ৬:৪৮ অপরাহ্ন, ফেব্রুয়ারি ১২, ২০১৮

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : এক যুগ আগেও ফোন দিয়ে কেউ বিরক্ত করলে তাকে ব্লক করার কোনো অপশন মোবাইলে ছিলো না। মোবাইল ফোন অপারেটরদেরকে প্রতি মাসে নির্দিষ্ট পরিমাণ টাকা দিলেই কেবল নম্বর ব্লক করার সুযোগ মিলতো।

এখন ফোনে এই সুবিধা ডিফল্ট হিসেবে না থাকলেও কোনো সমস্যা নেই। প্লেস্টোর থেকে শুধু ট্রুকলার অ্যাপটি ডাউনলোড করে নিলেই হলো। এতে একইসঙ্গে কল ব্লক ও স্প্যাম ম্যাসেজ ঠেকানোর পাশাপাশি অচেনা ব্যক্তির পরিচয়ও জানা যায়। জনপ্রিয় এই অ্যাপের আরও কিছু ফিচার আছে। সেগুলো নিয়েই সাজানো হলো আজকের ফিচার।

প্রোফাইল তৈরি

ট্রুকলার ব্যবহার করতে নিজের প্রোফাইল তৈরি করে নিতে হবে। যেমন নাম, ঠিকানা, ইমেইল আইডি, ওয়েবসাইটের ঠিকানা দিতে হবে। এছাড়াও, এতে ছবি যুক্ত করা যায়। চাইলে গুগল ও ফেইসবুকের সঙ্গেও ট্রুকলারের প্রোফাইল যুক্ত করা যায়।

unlist-techshohor

ব্লক

কয়েকজন ট্রুকলার ব্যবহারকারী যদি একটি নম্বর ব্লক করে থাকেন তাহলে ওই নম্বরটি লাল রঙ ধারণ করবে। এরপর যখনই ওই নম্বর থেকে কল করা হবে স্ক্রিনে তা লাল হয়ে প্রদর্শিত হবে।

অফলাইনেও সুবিধা

অ্যাপটি ব্যবহারের সময় অবশ্যই ইন্টারনেট চালু রাখতে হবে। তবে অপরিচিত কেউ ফোন করলে ডেটা না থাকলেও অ্যাপটি তার পরিচয় জানিয়ে দেবে।

ভিডিও কল

ট্রুকলারের মাধ্যমে ভিডিও কলও করা যাবে। তবে এর জন্য গুগলের ভিডিও কলিং অ্যাপ ডুয়ো ইন্সটল করতে হবে। এতে সরাসরি ডুয়ো থেকেই ফোন করার সুবিধা দেবে ট্রুকলার।

ডিফল্ট ডায়ালার

এই অপশনটি চালু করতে অ্যাপের হ্যামবার্গার আইকনে ক্লিক করতে হবে। এরপর সেটিংসে গিয়ে জেনারেল অপশনে ক্লিক করতে হবে। স্ক্রল ডাউন করে মিসড কল নোটিফিকেশন অপশনটি চালু করতে হবে। এতে ডিফল্ট ডায়ালার হতে অ্যাপটি ব্যবহারকারীর কাছে বেশ কিছু বিষয়ে পারমিশন নেবে।

ডিফল্ট ম্যাসেজিং অ্যাপ

ট্রুকলারকে ডিফল্ট ম্যাসেজিং অ্যাপ হিসেবেও ব্যবহার করা যায়। এতে করে স্প্যাম ম্যাসেজ ও মোবাইল ফোন অপারেটরের ম্যাসেজগুলো ব্লক করা যাবে।ম্যাসেজদাতারও পরিচয় জানা যাবে।

unlist-techshohor

নন্বর গোপন

কোনো ব্যক্তি যদি ট্রুকলারের ডেটাবেইজে তার নম্বর দেখাতে না চান তাহলে আছে নম্বর আনলিস্ট করার উপায়। এই ঠিকানায় গিয়ে নিজের নাম ও কান্ট্রি কোড টাইপ করে আনলিস্ট অপশনে ক্লিক করতে হবে। তবে এই প্রক্রিয়ায় নিজের নাম গোপন রাখতে চাইলো ট্রুকলার অ্যাপটি আর ইনস্টল করা যাবে না।

নম্বর খোঁজার অপশন

কারো নাম বা ইমেইল আইডি দিয়ে সার্চ করলেও ট্রুকলার অ্যাপটিতে ফোন নম্বর পাওয়া যাবে। এছাড়াও, সার্চ অপশনে বিভিন্ন এয়ারলাইন্স, রেলওয়ে স্টেশন, হাসপাতাল, ব্যাংক ও হোটেলের নম্বর পাওয়া যাবে।

অ্যাভেইবিলিটি

কখন অনলাইনে ছিলেন তা কেউকে জানাতে না চাইলে জেনারেল সেটিংসে গিয়ে ‘অ্যাভেইবিলিটি’ অপশনটি ডিজেবল করে দিতে হবে।

গ্যাজেটস নাউ অবলম্বনে আনিকা জীনাত

 

*

*

Related posts/