Maintance

প্রশ্ন ফাঁস ঠেকাতে কমছে ইন্টারনেটের গতি

প্রকাশঃ ১১:০৪ অপরাহ্ন, ফেব্রুয়ারি ১১, ২০১৮ - সর্বশেষ সম্পাদনাঃ ১০:২১ পূর্বাহ্ন, ফেব্রুয়ারি ১২, ২০১৮

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : চলমান এসএসসি পরীক্ষার প্রশ্ন ফাঁস ঠেকাতে ইন্টারনেটের গতি কমানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সিদ্ধান্ত অনুযায়ী ১১ ফেব্রুয়ারি থেকে ২৪ ফেব্রুয়ারির পর্যন্ত সময়ের মধ্যে ১০ দিন সকাল আটটা থেকে সাড়ে দশটা পর্যন্ত ইন্টারনেটের গতি সীমিত রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

রোববার একটি নির্দেশনা দিয়ে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) একটি বিজ্ঞপ্তি পাঠিয়েছে।

বিটিআরসির ইঞ্জিনিয়ারিং অ্যান্ড অপারেশন বিভাগের জ্যেষ্ঠ সহকারী পরিচালক আব্দুল্লাহ আল আমিন স্বাক্ষরিত ওই নির্দেশনায় বলা হয়েছে, এই সময়ের মধ্যে মোবাইল ফোন অপারেটর, ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানকে (আইএসপি) ওই সময়ে ইন্টারনেটের গতি ২৫ কেবিপিএস করার নির্দেশ দেওয়া হয়েছে।

এমনকি নির্দেশনা বাস্তবায়ন করার পদক্ষেপ হিসেবে রোববার রাত ১০টা থেকে সাড়ে ১০টা পর্যন্ত একটি পরীক্ষাও চালিয়েছে। আর আজ সকালেও আধাঘণ্টার জন্য ইন্টারনেট বন্ধ করে রাখা হয়েছিল।

বিটিআরসি থেকে বিভিন্ন ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানগুলোতে পাঠানো নির্দেশনায় বলা হয়েছে, ১১, ১২,১৩, ১৫, ১৭, ১৮, ১৯, ২০, ২২ এবং ২৪ ফেব্রুয়ারি সকাল আটটা থেকে সাড়ে ১০টা পর্যন্ত এবং ১৮ তারিখ সকালের পাশাপাশি দুপুর ১২টা থেকে সাড়ে তিনটা পর্যন্ত ইন্টারনেটের গতি কম থাকবে।

এর আগেও জঙ্গি তৎপরতা রোধে দেশে ইন্টারনেট বন্ধ রাখার হয়েছিল। এমন কী ২২ দিন ফেইসবুকসহ বেশ কয়েকটি সামাজিক যোগাযোগ অ্যাপও বন্ধ করা হয়েছিল।

ইমরান হোসেন মিলন

*

*

Related posts/