Maintance

নিরাপত্তা ঝুঁকিতে ৭% অ্যাপল ডিভাইস

প্রকাশঃ ১১:০৯ পূর্বাহ্ন, ফেব্রুয়ারি ১০, ২০১৮ - সর্বশেষ সম্পাদনাঃ ১২:৪১ অপরাহ্ন, ফেব্রুয়ারি ১০, ২০১৮

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : আইওএস ৯ এর গুরুত্বপূর্ণ সোর্স কোড ফাঁস হয়েছে বলে জানিয়েছে অ্যাপল। এখনও অ্যাপল ৭ শতাংশ ডিভাইসে অপারেটিং সিস্টেমটি সক্রিয় আছে।

প্রযুক্তি বিষয়ক সংবাদ মাধ্যম মাদারবোর্ড জানায়, আইওএসের গুরুত্বপূর্ণ বুট-আপ সোর্স কোড অনলাইনে ফাঁস হয় ৮ ফেব্রুয়ারি। সোর্স কোডটি গিটহাবে পাওয়া যাচ্ছে। অ্যাপলের তরফ থেকে গিটহাবকে কোডগুলো সরিয়ে নিতে বলা হয়েছে।

যদিও অ্যাপল এতে খুব একটা চিন্তিত নয়। তাদের মতে, ৯৩ শতাংশ অ্যাপল ডিভাইস আইওএস ১০ বা ১১ ব্যবহার করে। আইওএসের নিরাপত্তাও সোর্স কোডের ওপর নির্ভর করে না।
সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞ ইউনিভার্সিটি অব সারের অধ্যাপক অ্যালান উডওয়ার্ল্ডের মতে, যে কোনো অপারেটিং সিস্টেমের জন্য সোর্স কোড হচ্ছে মুকুটের রত্নের মতো। একে অনেক নিরাপদে রাখতে হয়।

তিনি আরও বলেন, কোডে তেমন কোনো সমস্যা নেই। তাই এটি মুক্ত থাকলেও কোনো সমস্যা নেই। তবে তিনি মনে করেন, কোডটি ভেতরের কারো দ্বারাই ফাঁস হয়েছে।
মাদারবোর্ড ডট কমের তথ্য অনুযায়ী, একজন নিম্ন পদস্থ কর্মকর্তাই এমন গুরুত্বপূর্ণ কোডগুলো ফাঁস করেছে।

অ্যাপল তার বিবৃতিতে বলেছে, তিন বছর আগের পুরানো কিছু সোর্স কোড ফাঁস হয়েছে। যার ওপর আমাদের ডিভাইসের নিরাপত্তা নির্ভর করে না।
বিবিসির খবরে বলা হয়, কোডগুলো হ্যাকাররা খতিয়ে দেখবে এবং সেখানে কোনো ত্রুটি থাকলে তারা সেটির সুবিধা নেওয়ার চেষ্টা করবে।

আইওএস ৯ এ চলে এমন ডিভাইসের মধ্যে আছে আইফোন ফোরএস, আইফোন ফাইভ, আইফোন ফাইভ সি, আইপ্যাড টু, থ্রি, ফোর, আইপ্যাড মিনি ও আইপ্যাড টাচ ফাইভ।

বিবিসি অবলম্বনে এম. রহমান

*

*

Related posts/