Maintance

অ্যাপলের পাগলা ঘোড়া থেমেছে

প্রকাশঃ ১:৪৮ অপরাহ্ন, ফেব্রুয়ারি ১০, ২০১৮ - সর্বশেষ সম্পাদনাঃ ১:৪৮ অপরাহ্ন, ফেব্রুয়ারি ১০, ২০১৮

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : অ্যাপল শেয়ারের দাম হুট করেই বাড়তে শুরু করেছিল। তবে শেয়ারের দামের সেই পাগলা ঘোড়া এবার থেমেছে।

পশ্চিমা শেয়ারবাজারে দরপতনের ফলে কোম্পানিটির শেয়ারের দরপতন হচ্ছে দ্রুত। এই দরপতনে অ্যাপলের সঙ্গে মূলধন হারাচ্ছে আরও চারটি টেক জায়ান্ট।

সিএনবিসির এক খবরে বলা হয়েছে, কেবল পাঁচটি বড় প্রযুক্তি কোম্পানি এখন পর্যন্ত মার্কেট পুঁজি হারিয়েছে ৪৩ হাজার ৭০০ কোটি ডলার। এর মধ্যে সবচেয়ে ক্ষতিগ্রস্ত দুটি কোম্পানি গুগল এবং অ্যাপল।

দুটি কোম্পানি প্রায় সাড়ে ১২ হাজার কোটি ডলার মূলধন হারিয়েছে। সাম্প্রতিক সেল-অফের কারণে এমনটি ঘটছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। প্রতিদিন চার থেকে পাঁচ শতাংশ করে মূলধন হারাচ্ছে কোম্পানিগুলো।

AppleSecurityUpdates-techshohor
কয়েকদিন আগে বাজারে আরেকটি মন্দার গুজব ছড়ালে মানুষ গণহারে শেয়ার বিক্রি করতে শুরু করে, আর এর ফলেই দ্রুতবেগে মূলধন হারাতে শুরু করে কোম্পানিদুটি।

তবে এটিকে সাময়িক সমস্যা হিসেবে দেখছেন বিনিয়োগ বিশেষজ্ঞরা। তবে বাজার মূলধন পুরোনো জায়গায় ফেরত আসতে বেশ সময়ও লাগবে বলে তাদের ধারণা।

অর্থাৎ অ্যাপলের মার্কেট ক্যাপিটাল চলতি বছরে ট্রিলিয়ন ডলার পৌঁছাতে পারে বলে যে গুঞ্জন টেক পাড়ায় চলছিল সেটিতে বড় একটি ধাক্কাই লাগলো বলা চলে।

কার কত ক্ষতি

অ্যালফাবেট- ১২ হাজার ৪৭০ কোটি ডলার
অ্যাপল- ১২ হাজার ৩৭০ কোটি ডলার
মাইক্রোসফট- ৭ হাজার ৭৪০ কোটি ডলার
ফেইসবুক- ৬ হাজার ২৬০ কোটি ডলার
অ্যামাজন- ৪ হাজার ৮৪০ কোটি ডলার

সিএনবিসি অবলম্বনে এম. রহমান

*

*

Related posts/