Maintance

ত্রুটি ধরতে গুগলের ব্যয় ২৯ লাখ ডলার

প্রকাশঃ ২:২৯ অপরাহ্ন, ফেব্রুয়ারি ৮, ২০১৮ - সর্বশেষ সম্পাদনাঃ ৫:৩৭ অপরাহ্ন, ফেব্রুয়ারি ৮, ২০১৮

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বাগ বাউন্টি প্রোগ্রামের মাধ্যমে নিরাপত্তা ব্যবস্থা আরও মজবুত করতে গত বছর ২৯ লাখ ডলার খরচ করেছে গুগল। এ প্রোগ্রামে নিরাপত্তা গবেষকেরা সফটওয়্যারে নিরাপত্তা বা অন্যান্য ত্রুটি খুঁজে বের করার বিনিময়ে মোটা অংকের অর্থ পুরস্কার পেয়ে থাকেন।

২০১৭ সালে পিক্সেল ফোনের একটি ত্রুটি বের করে তা ঠিক করতে সহায়তা করায় গুগল ১ লাখ সাড়ে ১২ হাজার ডলার পুরস্কার দিয়েছে। এটি ছিল তাদের সবচেয়ে বড় পুরস্কার।

এর আগে রিমোট কার্ণেলের একটি ত্রুটি খুজে পেতে কোম্পানিটি ৩০ হাজার ডলারের একটি পুরস্কার ঘোষণা করেছিল। কিন্তু আরও বেশি সংখ্যক দক্ষ গবেষক ও উন্নত সমাধান খুঁজে পেতে ২০১৭ সালে সে টাকার পরিমাণ বাড়িয়ে দেড় লাখ ডলার করেছে গুগল।

Bug-bounty-program-techshohor

অ্যান্ড্রয়েড ছাড়াও ক্রোম, গুগল প্লে স্টোরের কিছু জনপ্রিয় সফটওয়্যারকে আরও উন্নত করতে সাম্প্রতিক বছরগুলোতে এ কার্যক্রম চালিয়ে আসছে তারা। তবে শুধু গুগলই নয়, জেনারেল মটরস, এয়ারবিএনবি, মাস্টারকার্ডও তাদের নিরাপত্তা বাড়াতে টেক গবেষকদের কাছে এমন সেবা নিয়ে থাকে।

ত্রুটির ধরণ এবং তার পেছনে ব্যয় করা সময়ের অনুপাতে গবেষকরা  ৫০০ ডলার থেকে শুরু করে এক লাখ ডলার কিংবা এর বেশিও পেতে পারেন।

আনিকা জীনাত

*

*

Related posts/