Maintance

ইন্টারনেট ছাড়াই অ্যাপ আপডেট

প্রকাশঃ ৪:২২ অপরাহ্ন, ফেব্রুয়ারি ৮, ২০১৮ - সর্বশেষ সম্পাদনাঃ ৪:২২ অপরাহ্ন, ফেব্রুয়ারি ৮, ২০১৮

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : গুগল প্লে স্টোরে বড়সড় পরিবর্তন আসছে। প্লে স্টোর ভার্সন ৮ দশমিক ৯-এ যুক্ত হচ্ছে মডিউলার অ্যাপ এবং পিয়ার টু পিয়ার আপডেটস।

এর মধ্যে প্রথম দুটি ফিচার স্বল্পগতির অথবা চড়া মূল্যের ইন্টারনেট ব্যবহারকারীদের জন্য খুবই গুরুত্বপূর্ণ।

মডিউলার অ্যাপের মাধ্যমে একটি অ্যাপের পুরোটা ইন্সটল না করে অল্প অংশ ইন্সটল করা যাবে। যারা বড় ডাউনলোড করতে পারছেন না বা ফোনে যায়গা স্বল্পতায় ভুগছেন, তাদের জন্য ফিচারটি একই সঙ্গে ইন্টারনেট ডেটা ব্যবহারের পরিমাণ ও ফোনের জায়গা দুটোই বাঁচিয়ে দেবে।

Symphony 2018

গুগল যখন ইন্সট্যান্ট অ্যাপের ঘোষণা দিয়েছিল তখন থেকেই বিশেষজ্ঞরা ফিচারটির জন্য দাবি জানিয়ে আসছিলেন। এর ফলে সকল ফিচারসহ অ্যাপ ইন্সটল না করে শুধু প্রয়োজনীয় মূল ফিচারটুকু ইন্সটল করে ব্যবহার করা যাবে।পরে প্রয়োজন অনুযায়ী বাকি ফিচারগুলো ইন্সটল করা অথবা বাদ দেয়াও যাবে।

পিয়ার টু পিয়ার অ্যাপ আপডেটের মাধ্যমে বন্ধুদের ফোন থেকে ইন্টারনেট ছাড়াই অ্যাপ আপডেট করা যাবে। এক ব্যবহারকারী আপডেট করার পর তার ফোন থেকে ওয়াই ফাই ডাইরেক্টের মাধ্যমে অন্যদের আপডেটটি ইন্টারনেট ছাড়াই সরাসরি পৌঁছে দিতে পারবেন।

দুটি ফিচার আপাতত কোড আকারে রয়েছে, ভবিষ্যতের ভার্সনগুলোতে সেটি চালু করে দেয়া হতে পারে। গুগল স্বল্পমূল্যের ফোনে সীমাবদ্ধতা ও ইন্টারনেট অপ্রতুলতাকে লড়তেই ফিচার দুটি নিয়ে আসছে সন্দেহ নেই। এখন দেখবার বিষয় কবে নাগাদ এগুলো ব্যবহারকারীদের হাতে পৌঁছে।

অ্যান্ড্রয়েডপোলিস অবলম্বনে এস এম তাহমিদ

*

*

Related posts/