Maintance

ছড়িয়েছে ক্রিপ্টোকারেন্সি ম্যালওয়্যার স্মোমিনরু

প্রকাশঃ ১০:২৬ অপরাহ্ন, ফেব্রুয়ারি ৫, ২০১৮ - সর্বশেষ সম্পাদনাঃ ৯:২৬ অপরাহ্ন, ফেব্রুয়ারি ৫, ২০১৮

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : গতবছর ম্যালওয়্যার ওয়ানাক্রাই ত্রাস সৃষ্টি করার পর তার পথ ধরে এবার ছড়িয়েছে ‘স্মোমিনরু বটনেট’।

উইন্ডোজ কম্পিউটারে থাকা ‘ইটারনালব্ল‌ু’ নামক নিরাপত্তা ত্রুটি ব্যবহার করে এটি ৫ লাখেরও বেশি কম্পিউটারে ছড়িয়ে পড়েছে।

‘স্মোমিনরু বটনেট’ ব্যবহারকারীদের কম্পিউটারে সরাসরি ক্ষতি না করার ফলে এটি এতদিন পর্যন্ত তেমন নজরে আসেনি। ম্যালওয়্যারটি আক্রান্ত কম্পিউটার ব্যবহার করে ক্রিপ্টোকারেন্সি মনেরো মাইনিং করে থাকে। এর ফলে ব্যবহারকারীর পিসির পারফরমেন্স অনেক কমে যায়। আর ম্যালওয়্যার তৈরিকারীর পকেটে জমতে থাকে মনেরো।

নিরাপত্তা গবেষণণা প্রতিষ্ঠান প্রুফপয়েন্টের গবেষকদের দাবী, স্মোমিনরু প্রতিদিন ৮ হাজার ৫০০ ডলারের সমপরিমাণ মনেরো আক্রান্ত কম্পিউটারগুলো থেকে মাইন করে তার নির্মাতার কাছে পাঠাচ্ছে। এর মধ্যেই এর নির্মাতা ৩৬ লাখ ডলারের পরিমাণ মনেরো নিজের পকেটে পুরেছে বলে তারা ধারণা করছেন।

স্মোমিনরু এখন পর্যন্ত রাশিয়া, ভারত ও তাইওয়ানে সর্বাধিক হামলা চালিয়েছে। এর উৎস ডিডোস হামলা প্রতিরোধকারী সেবা শার্কটেকের সার্ভার, তবে তারা এখনো পর্যন্ত এ ব্যাপারে পদক্ষেপ নিতে অস্বীকৃতি জানিয়েছে।

স্মোমিনরুর পাশাপাশি ‘ওয়ানামাইন’ নামে আরেকটি মাইনার ম্যালওয়্যারও ইটারনালব্ল‌ু এর মাধ্যমে ছড়াচ্ছে।

বিশেষজ্ঞরা এ নতুন ধরনের ম্যালওয়্যার সম্পর্কে সচেতন থাকতে বলেছেন। কোনো প্রোগ্রাম অস্বাভাবিক পরিমাণ সিপিউ ব্যবহার করলে সেটি সরাতে পরামর্শ দিয়েছেন তারা।

প্রোগ্রাম অনুসারে সিপিউ ব্যবহার দেখতে উইন্ডোজে টাস্ক ম্যানেজার ব্যবহার করা যেতে পারে।

দ্য হ্যাকার নিউজ অবলম্বনে এস এম তাহমিদ

*

*

Related posts/