Maintance

ফেইসবুকে ২০ কোটি 'ভুয়া' অ্যাকাউন্ট

প্রকাশঃ ৩:১৬ অপরাহ্ন, ফেব্রুয়ারি ৫, ২০১৮ - সর্বশেষ সম্পাদনাঃ ৮:০৭ অপরাহ্ন, ফেব্রুয়ারি ৫, ২০১৮

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বিশ্বের সবচেয়ে বড় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে ২০ কোটি অ্যাকাউন্ট রয়েছে যেগুলো ‘ভুয়া’।

এসব অ্যাকাউন্ট খোলা হয়েছে বেশিরভাগই অন্যের নাম ব্যবহার করে অথবা ছদ্মনামে। ২০১৭ সালের ডিসেম্বর পর্যন্ত এই ‘ভুয়া’ অ্যাকাউন্টের সংখ্যা ২০ কোটি ছাড়িয়েছে। পাশের দেশ ভারতে সবচেয়ে বেশি ভুয়া অ্যাকাউন্ট রয়েছে বলে জানিয়েছে সামাজিক যোগাযোগের সাইটটি।

২০১৭ সালের চতুর্থ প্রান্তিকের এক হিসাবে সামাজিক মাধ্যমটি বলছে, আমরা একটা অনুমান করছি যে, আমাদের মাসিক সক্রিয় যে পরিমাণ ব্যবহারকারী রয়েছে তার অন্তত ১০ শতাংশই ‘ভুয়া’ অ্যাকাউন্ট।

রিপোর্টে বলা হচ্ছে, উন্নত বাজারের সঙ্গে তুলনা করে আমরা দেখতে পেয়েছি এই ভুয়া অ্যাকাউন্টের বেশিরভাগই রয়েছে উঠতি বাজার হিসেবে পরিচিত ভারত, ইন্দোনেশিয়া এবং ফিলিপিনে।

শেষ হওয়া বছরের ৩১ ডিসেম্বরের হিসাব অনুযায়ী, ফেইসবুকে অন্তত মাসিক সক্রিয় ব্যবহারকারী রয়েছে ২১৩ কোটি। যা আগের বছরের চেয়ে ১৪ শতাংশ বেড়েছে। ২০১৬ সালের একই সময়ে এই ব্যবহারকারীর পরিমাণ ছিল ১৮৬ কোটি। তখন এই ভুয়া অ্যাকাউন্টের পরিমাণ ছিল ৬ শতাংশ।

এই ‘ভুয়া’ অ্যাকাউন্ট বাড়ার কারণ হিসেবে বলা হচ্ছে, ভারত, ইন্দোনেশিয়া এবং ভিয়েতনামের ব্যবহারকারীর এখন বেশি ভুয়া অ্যাকাউন্ট খুলেছে ২০১৬ সালের তুলনায়।

২০১৭ সালের যে হিসাব তাতে প্রতিদিন সক্রিয় ব্যভহারকারী থেকেছে অন্তত ১৪০ কোটি। যা ২০১৬ সালের চেয়ে ১৪ শতাংশ বেশি। ওই বছরে দিনে সক্রিয় ব্যবহারকারী ছিল ১২৩ কোটি।

তবে প্রতিদিন যে পরিমাণ সক্রিয় ব্যবহারকারী ফেইসবুকে রয়েছে তার অন্যতম হিসেবে ভারত, ইন্দোনেশিয়া এবং ব্রাজিলের অবদান বেশি বলে জানায় ফেইসবুক।

ফেইসবুক বলছে, যারা মাধ্যমটিতে ভুয়া অ্যাকাউন্ট খুলেছেন, তারা তার প্রধান অ্যাকাউন্টের পাশাপাশি নারী বা পুরুষ হিসেবে অণ্য অ্যাকাউন্টগুলো পরিচালনা করে।

ভুয়া এসব অ্যাকাউন্টের হিসাব মূলত অভ্যন্তরীণ কিছু পুনঃনিরীক্ষার মাধ্যমে করে থাকে ফেইসবুক।

বিজনেস স্টান্ডার্ড অ্যাবলম্বনে ইমরান হোসেন মিলন

 

*

*

Related posts/