Maintance

ভুল থেকে শিখতে চান জাকারবার্গ

প্রকাশঃ ১২:০১ অপরাহ্ন, ফেব্রুয়ারি ৫, ২০১৮ - সর্বশেষ সম্পাদনাঃ ৩:২৮ অপরাহ্ন, ফেব্রুয়ারি ৫, ২০১৮

টেক শহর কন্টেন্ট কাউন্সিলর : নিজের সৃষ্টির প্রতিষ্ঠাবার্ষিকিীতে পেছন ফিরে দেখেছেন মার্ক জাকারবার্গ।

তিনি নিজের ভুল নিয়েও কথা বলেছেন। জনপ্রিয় এ সামাজিক মাধ্যমের জনক এখন এসব ভুল থেকে শিক্ষা নিতে চান। ফেইসবুকের ১৪ বছর পূর্তি উপলক্ষে তিনি এসব কথা বলেন।

তিনি আরও বলেন, এ পর্যন্ত কতোটা এগিয়েছি এবং বিশ্বকে একত্র করার লক্ষ্যে কতো দূর অগ্রসর হয়েছি তা পেছন ফিরে দেখার সময় এসেছে। কোন বিষয়ে আরও ভালো করতে হবে এটা ভাবারও সময় হয়েছে।

মাঝে মাঝে মানুষ আমাকে জিজ্ঞেস করে এ পর্যন্ত আমি কি শিখেছি। যখন আমি ফেইসবুক প্রতিষ্ঠা করি তখন আমার বয়স ছিলো ১৯। কিভাবে কোম্পানি স্থাপন করতে হয় সে ব্যাপারে আমি কিছুই জানতাম না। গ্লোবাল ইন্টারনেট সার্ভিস সম্পর্কেও আমার কোনো ধারণা ছিল না। যতো ধরণের ভুল করা সম্ভব বছরের পর বছর ধরে আমি সেই ভুলগুলোই করেছি। যেমন ভুল মানুষকে বিশ্বাস, মেধাবীদেরকে যুতসই কাজের দায়িত্ব না দেওয়া, গুরুত্বপূর্ণ ট্রেন্ড ফলো না করা, অন্যদের চেয়ে ধীর গতিতে কাজ করা, সাফল্য না পেলেও একের পর এক পণ্য উন্মোচন করা।

mark-zuckerberg-techshohor

আমরা ভুল কাজকে পাশ কাটিয়ে যাই না বলেই আমাদের কমিউনিটি টিকে আছে। কারণ সবচেয়ে বড় চ্যালেঞ্জগুলো মোকাবিলা করতে আমরা চেষ্টা চালিয়ে যাই। আমরা খুব ভালো করেই জানি, বার বার ব্যর্থ হতে হবে কিন্তু এটাই সফলতা লাভ করার একমাত্র প্রক্রিয়া।

যাত্রার এখনো প্রাথমিক স্তরে আমরা আছি। উন্নতি করতে কাজ চালিয়ে যেতে হবে। এ লক্ষ্যটাই আমাদের সবচেয়ে বড় শক্তি।

১৪ বছরে আমরা অর্থপূর্ণ কিছু করতে পেরেছি বলে আমি গর্বিত। আপনাদের সঙ্গে এই যাত্রার অংশ হতে পেরে আমি সম্মানিত বোধ করছি।

আনিকা জীনাত

*

*

Related posts/