Maintance

প্রান্তিকে অ্যাপল, বছরের শীর্ষে স্যামসাং

প্রকাশঃ ৮:৫৫ অপরাহ্ন, ফেব্রুয়ারি ৪, ২০১৮ - সর্বশেষ সম্পাদনাঃ ১:৪৬ পূর্বাহ্ন, ফেব্রুয়ারি ৫, ২০১৮

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : গত বছরের শেষ প্রান্তিকে স্মার্টফোন ব্র্যান্ডে হিসেবে শীর্ষ অবস্থানে রয়েছে আইফোন। প্রতিষ্ঠানটি ৭ কোটি ৭৩ লাখ আইফোন সরবরাহ করে শীর্ষ অবস্থানে চলে এসেছে।

তবে একই সময়ে বিশ্বব্যাপী অন্তত ৭ কোটি ৪৪ লাখ স্মার্টফোন সরবরাহ করে দ্বিতীয় অবস্থানে রয়েছে। তবে স্যামসাং  ২০১৭ সালে পুরো বছরের হিসাবে এখনো শীর্ষে রয়েছে। বিশ্ববাজারে স্যামসাং ২১ শতাংশ শেয়ার দখলে রেখেছে।

বাজার গবেষণা প্রতিষ্ঠান কাউন্টার পয়েন্ট বলছে, বাৎসরিক হিসাবে অ্যাপলের স্মার্টফোন সরবরাহ কমেছে এক শতাংশ। তবে তারপরও শেষ প্রান্তিকে অ্যাপল শীর্ষ স্মার্টফোন ব্র্যান্ড হিসেবে নিজেদের অবস্থান জানান দিয়েছে। আর ওই বছরে অ্যাপল অন্তত ১৪ শতাংশ বাজার শেয়ার ধরে রেখেছে।

তবে বৈশ্বিক বাজারে স্মার্টফোন সরবরাহ ২০১৭ সালে বাৎসরিক হিসাবে দুই শতাংশ বেড়েছে।  কিন্তু শেষ প্রান্তিকে ৫ শতাংশ কমে গেছে বলেও জানাচ্ছে কাউন্টার পয়েন্ট।

শেষ প্রন্তিকের হিসাবে বাজারে এখন স্মার্টফোন সরবরাহে শীর্ষ পাঁচে অবস্থান করছে অ্যাপল, স্যামসাং, হুয়াওয়ে, অপ্পো, শাওমি। যারা বাজারের অন্তত ৭৭ শতাংশ শেয়ার ধরে রেখেছে।

স্যামসাং যে পরিমাণ বাজার হারিয়েছে তার অন্যতম ভারত, চীন এবং  পশ্চিশ ইউরোপের দেশগুলোতে। যেখানে অন্তত ১১ শতাংশ বাজার পড়ে গেছে ব্র্যান্ডটির। তবে প্রতিষ্ঠানটি ল্যাতিন আমেরিকায় এখনো শীর্ষ অবস্থানে রয়েছে।

শেষ প্রান্তিকে অ্যাপলের বিক্রি বেড়ে যাওয়ার অন্যতম কারণ ছিল তাদের আইফোন ১০। আর ছুটির সময়টাতে সবেচেয়ে বেশি বিক্রিও করেছে অ্যাপল।

গত বছরে সবচেয়ে বেশি প্রবৃদ্ধি করেছে চীনা ব্র্যান্ডগুলো। বিশেষ করে শাওমি, ভিভো, অপ্পো এবং হুয়াওয়ে। শাওমি ৯ কোটি ৬০ লাখ ডিভাইস সরবরাহ করে গত বছর ৬ দশমিক ১ শতাংশ বাজার ধরে রেখেছে।

বিজনেস স্ট্যান্ডার্ড অবলম্বনে ইমরান হোসেন মিলন

*

*

Related posts/