Maintance

বাদ যাচ্ছে উইন্ডোজ ১০ এস

প্রকাশঃ ৮:০০ অপরাহ্ন, ফেব্রুয়ারি ৪, ২০১৮ - সর্বশেষ সম্পাদনাঃ ১:৪৬ পূর্বাহ্ন, ফেব্রুয়ারি ৫, ২০১৮

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ‘উইন্ডোজ ১০ এস’ এখন আর আলাদা ভাবে বিক্রি করবে না মাইক্রোসফট। ফলে অনেকটা শুরুর আগেই শেষ হয়ে গেল উইন্ডোজ ১০ এস।

এটি শুধুমাত্র উইন্ডোজ স্টোরে থাকা উইনিভার্সাল অ্যাপের বাইরে আর কোনো সফটওয়্যার এ সিস্টেমে চলে না। এমন কারণে কখনোই এটি তেমন জনপ্রিয়তা পায়নি। আর সেজন্য মাইক্রোসফট এক বছর না পেরোতেই এটি বিক্রি বন্ধ করে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে।

তবে উইন্ডোজ ১০ এস একেবারেই হারিয়ে যাচ্ছে না, বরং উইন্ডোজ ১০ এর মধ্যে একটি বিশেষ মোড হিসেবে সেটি যুক্ত হবে, ফলে কেউ চাইলে সেটি চালু করে নিতে পারবেন।

উইন্ডোজ ১০ এস অপারেটিং সিস্টেমটির জনপ্রিয়তা একেবারে নেই তা নয়। মাইক্রোসফটের ভাষ্যমতে, যারা উইন্ডোজ ১০ এস সম্বলিত ল্যাপটপ কিনেছেন, তাদের ৬০ শতাংশই ২৪ ঘণ্টার মধ্যে উইন্ডোজ ১০ প্রোতে আপগ্রেড করেছেন।

তবে যে ৪০ শতাংশ ব্যবহারকারী সঙ্গে সঙ্গে আপগ্রেড করেননি, তাদের মধ্যে ৮৩ শতাংশই আর পরে উইন্ডোজ ১০ এস থেকে সরে আসেননি।

তবে এ তালিকায় শুধুমাত্র মাইক্রোসফট ছাড়া অন্যান্য নির্মাতাদের তৈরি ল্যাপটপের তথ্যের ওপর ভিত্তি করে তৈরি করা হয়েছে, ফলে উইন্ডোজ ১০ এস সমৃদ্ধ একমাত্র শক্তিশালী ল্যাপটপ রয়ে গেছে তালিকার বাইরে।

অতএব শক্তিশালী ল্যাপটপের ক্ষেত্রে কতজন ব্যবহারকারী উইন্ডোজ ১০ এস নিয়ে সন্তুষ্ট থাকেন তা নিয়ে সন্দেহ রয়েছে।

তবে উইন্ডোজ ১০ এস ব্যবহারের বেশ কিছু সুবিধা রয়েছে, যেমন হালকা অপারেটিং সিস্টেমটি স্বল্পমূল্যের কম শক্তিশালী ডিভাইসে প্রো সংস্করণের চাইতে দ্রুত কাজ করে। আর স্টোরের বাইরে অ্যাপ ইন্সটলের সুবিধা না থাকায় ম্যালওয়্যারের ভয় নেই। অতএব উইন্ডোজ ১০ এস ল্যাপটপগুলো ক্রোমবুকের সঙ্গে শক্ত লড়াই করতে পারবে, কেননা ক্রোমবুকে মাইক্রোসফট অফিস ব্যবহার করা যাবে না তবে উইন্ডোজ ১০ এস ল্যাপটপে যাবে।

বাজারে নতুন করে উইন্ডোজ ১০ এস সমৃদ্ধ ডিভাইস না এলেও বেশ কিছু ল্যাপটপ ও ডেস্কটপে উইন্ডোজ ১০ হোম ও প্রো সংস্করণে এস মোড চালু করা থাকবে। উইন্ডোজ ১০ হোমের ক্ষেত্রে এস মোড বন্ধ করতে বাড়তি মূল্য না লাগলেও উইন্ডোজ ১০ প্রো ডিভাইসে এস মোড বন্ধ করতে ৪৯ ডলার ফি গুণতে হবে।

স্কুল ও অফিসের কাজ, অথবা পিসি ব্যবহারে খুব পারদর্শী নন এমন ব্যবহারকারীদের জন্য এস মোড চালু থাকাই শ্রেয়।

থুরট অবলম্বনে এস এম তাহমিদ

*

*

Related posts/