Maintance

আসছে নকিয়ার নতুন ৪ ফোন

প্রকাশঃ ২:০৬ অপরাহ্ন, ফেব্রুয়ারি ৪, ২০১৮ - সর্বশেষ সম্পাদনাঃ ৫:৫০ অপরাহ্ন, ফেব্রুয়ারি ৪, ২০১৮

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : নির্মাতা এইচএমডি গ্লোবাল, এবারের মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে বেশ কিছু চমক নিয়ে আসছে। কি নিয়ে এই চমক থাকছে তা বিস্তারিত জানানো হয়নি তাদের টুইটার পোস্টে।

তবে সম্প্রতি তারা নকিয়া ‘সিরোকো’ নামে একটি ডিভাইস ট্রেডমার্ক করেছে। ফলে অনেকেই ধারণা করছেন, নকিয়া ৮ এর সিরোকো সংস্করণ হতে যাচ্ছে সেটি। এর আগে নকিয়া ৮৮০০ ফোনটির সিরোকো সংস্করণ বাজারে এসেছিল। সে বিচারে নকিয়া ৮ সিরোকো সংস্করণ হতে পারে নকিয়ার সবচাইতে দামি প্রিমিয়াম ডিভাইস। ঠিক যেমনটি ছিল নকিয়া ৮৮০০ সিরোকো।

নতুন ফোনের অস্তিত্বের কথা থাইল্যান্ডে পাওয়া নকিয়া টিএ-১০০৫ মডেলের ছাড়পত্রে পাওয়া গেছে। নকিয়ার ক্যামেরা অ্যাপের কোড ঘেঁটেও নকিয়া ৮ সিরোকোর কথা জানা গেছে। অন্যান্য রিপোর্ট অনুযায়ী, নকিয়া ৮ সিরোকোতে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮৪৫ প্রসেসর এবং ৬ গিগাবাইট র‌্যাম থাকছে।

পেছনে থাকবে ১২ ও ১৩ মেগাপিক্সেল সেন্সর বিশিষ্ট ডুয়াল ক্যামেরা, যার লেন্স তৈরির দায়িত্বে আছে নির্মাতা জাইস। ফোনটির সামনে থাকছে ৫ মেগাপিক্সেল ক্যামেরা। নতুন ফোনটি আইপি৬৭ পানি ও ধুলা নিরোধক। সঙ্গে থাকছে ৩২৫০ এমএএইচ ব্যাটারি ও তারহীন চার্জিং সুবিধা। মূল্য ৫০০০ চীনা ইউয়ান বা প্রায় ৮০০ ডলার হতে পারে।

নতুন ফ্ল্যাগশিপের পাশাপাশি নকিয়া নতুন স্বল্পমূল্যের ফোন নকিয়া ১ বাজারে আনারও কথা রয়েছে। নকিয়া ২ এর চেয়ে নকিয়া ১ ছোট আকৃতির হবে, লম্বায় মাত্র ৫ দশমিক ২ ইঞ্চি ও চওড়া মাত্র ২দশমিক ৬ ইঞ্চি। এর থেকে ধরে নেওয়া যেতে পারে ফোনটিতে ৪ দশমিক ৫ ইঞ্চি ডিসপ্লে থাকার সম্ভাবনা সবচাইতে বেশি।

ফোনটির ব্যাটারি বদল করা যাবে। সঙ্গে রয়েছে হেডফোন জ্যাক ও ফোরজি নেটওয়ার্ক ব্যবহারের সুবিধা। ফোনটিতে থাকছে অ্যান্ড্রয়েড ওরিও গো অপারেটিং সিস্টেম। ফলে র‌্যাম ১ গিগাবাইটের বেশি হবার সম্ভাবনা নেই। এর মূল্য ৭০ থেকে ৮০ ডলার হতে পারে।

এ দুটি ফোন ছাড়াও মাঝারি মূল্যে নকিয়া ৭ প্লাস ও নকিয়া ই৭১ এর নতুন সংস্করণ এমডব্লিউসি ২০১৮তে উন্মোচনের কথা রয়েছে। সব মিলিয়ে নকিয়া এবছর বেশ কিছু অন্যরকম ডিভাইস বাজারে আনতে যাচ্ছে।

আনিকা জীনাত

*

*

Related posts/