Maintance

অনলাইনে নিরাপদ থাকার বই ‘হ্যাকিংয়ের গোলকধাঁধা’

প্রকাশঃ ৫:০৫ অপরাহ্ন, ফেব্রুয়ারি ৩, ২০১৮ - সর্বশেষ সম্পাদনাঃ ৫:০৫ অপরাহ্ন, ফেব্রুয়ারি ৩, ২০১৮

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : সময়ের সঙ্গে সঙ্গে প্রতিটি কাজে বাড়ছে অনলাইন নির্ভরতা। নিরাপত্তার অভাবে অনলাইনে হ্যাক হতে পারে যে কোনো সিস্টেম বা আইডি।

এর ফলে কোটি টাকার লোকসান হওয়ার আশঙ্কা থাকে। অনলাইনে নিরাপদ থাকার বিষয়গুলো নিয়ে বই মেলায় উন্মোচন হয়েছে ‘হ্যাকিংয়ের গোলকধাঁধা’ নামক বই।

বইটিতে অনলাইনে নিরাপদ থাকার বিভিন্ন বিষয় সম্পর্কে তুলে ধরা হয়েছে। বইটি লিখেছেন অনলাইন নিরাপত্তা বিষয়ক প্রতিষ্ঠান বাগসবিডির প্রতিষ্ঠাতা দিলোয়ার আলম ও  সফট আইটি সিকিউটির প্রধান কারিগরী কর্মকতা  মনিরুজ্জামান।

বইটি সর্ম্পকে দিলোয়ার আলম টেকশহর ডটকমকে বলেন, বর্তমান প্রযুক্তির যুগে নিরাপদ থাকতে হলে সচেতনতার পাশাপাশি জানতে হবে নিরাপদ থাকার কৌশলগুলোও। অবিশ্বাস্য হলেও সত্যি যে দেশের অধিকাংশ মানুষ সাইবার নিরাপত্তার বিষয়ে অজ্ঞ। তাই সাইবার নিরাপত্তা সম্পর্কে সাধারণ ব্যবহারকারীদের সচেতন করার জন্যই এই বই।

Symphony 2018

তিনি আরো বলেন, বইটিতে সহজ সরল ভাষায় সাইবার জগতের নানা দিকগুলো সম্পর্কে তুলে ধরা হয়েছে।  যে কোন বয়সের পাঠকরা বইটি পড়তে পারবেন।

বইটিতে হ্যাকিংয়ে আদ্যপ্রান্ত, বিশ্বখ্যাতসব হ্যাকাদের জীবনী সম্পর্কে তুলে ধরা হয়েছে। একজন হ্যাকার কিভাবে হ্যাক করেন, হ্যাকিং টুলসের পরিচিতসহ হ্যাক থেকে বাঁচতে নানা কৌশল সম্পর্কে বিস্তারিত জানা যাবে বইটিতে।

বইমেলায় বইটি পাওয়া যাচ্ছে বাংলা একাডেমির লিটল ম্যাগাজিন চত্বরের ২৪ নং স্টলে।

বইটি  মূল্য ২৮৫ টাকা।

তুসিন আহমেদ

 

*

*

Related posts/