Maintance

নিড ফর স্পিড পেব্যাক : গতির খেলায় ভিন্ন কিছু

প্রকাশঃ ২:৫৯ অপরাহ্ন, ফেব্রুয়ারি ৩, ২০১৮ - সর্বশেষ সম্পাদনাঃ ৩:০৩ অপরাহ্ন, ফেব্রুয়ারি ৩, ২০১৮

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : রেসিং গেইমের মধ্যে ‘নিড ফর স্পিড’ সিরিজটি বিখ্যাত। তার সর্বশেষ গেইম ‘নিড ফর স্পিড পেব্যাক’  সম্প্রতি বাজারে এসেছে।

গেইমটিতে প্রথমবারের মতো তিনটি আলাদা চরিত্র যুক্ত করা হয়েছে, দেয়া হয়েছে আশপাশের অঞ্চল থেকে নষ্ট গাড়ি খুঁজে বের করে তা মডিফাই করে রেইসকার বানানোর সুবিধা।

নিড ফর স্পিড সিরিজের গতানুগতিক গেইমপ্লে এবার বদলে অনেকটা ‘ফাস্ট অ্যান্ড দ্যা ফিউরিয়াস’ মুভির মতো করে দেয়া হয়েছে, যুক্ত করা হয়েছে ফোরজা সিরিজ ও প্রোজেক্ট কারস এর মত গভীরভাবে গাড়ি কাস্টমাইজ করার সুবিধা।

লাস ভেগাসের আদলে তৈরি কাল্পনিক শহর ফরচুন সিটিতে গেইমের ঘটনা ও কাহিনী ঘটবে। শুরুতে দেখা যাবে গেইমের মূল চরিত্র টাইলার মরগ্যান ক্যাসিনোতে বড় অংকের দেনা করে ফেলেছে, ঠিক সে সময় তার গাড়ি এলাকার স্ট্রিট রেসারদের একজন চুরি করে। ফলে তাকে গাড়ি উদ্ধার ও শেষ পর্যন্ত টাকা সংগ্রহের জন্য তাদের সঙ্গে যুক্ত হতে হয়। সে সুবাদে দেখা যায়, তার সঙ্গে স্ট্রিট রেসিং সংঘ ‘দ্যা হাউজের’ সবার সখ্যতা গড়ে উঠে ও তারা একসঙ্গে রেসিং শুরু করে।

গেইমটিতে সাধারণ সার্কিট রেসিং বা পয়েন্ট টু পয়েন্ট ছাড়াও অফরোড রেসিং ও অন্যান্য ঘরানার রেসিং যুক্ত করা হয়েছে। কাহিনী প্রতিটি চ্যাপ্টারে রয়েছে বেশ কিছু রেইস, যা শেষ না করা পর্যন্ত পরের অংশে যাওয়া যাবে না।

তবে মজার বিষয় হচ্ছে, গেইমটির সবচাইতে আনন্দদায়ক অংশ এই রেসগুলো। রেসের ফাঁকে কিছু কিছু সময় পুলিশের সঙ্গে লড়াই করতেও হবে, অনেকটা পুরাতন মোস্ট ওয়ান্টেড গেইমটির মত।

এনএফএস পেব্যাকে সরাসরি গাড়ির পার্টস আপগ্রেড কেনার অপশন বাদ দেয়া হয়েছে। তার বদলে যুক্ত করা হয়েছে স্পিড কার্ডস। প্রতিটি কার্ড কেনার পর গাড়ির জন্য আপগ্রেড র‌্যান্ডমভাবে পাওয়া যাবে, যা বিরক্তিকর।

নির্মাতা প্রতিষ্ঠান ইলেক্ট্রনিক আর্টস শুধুমাত্র গেইম থেকে আরো আয় করার জন্য এটি করেছে তাতে সন্দেহ নেই।  কেননা স্পিড কার্ড সরাসরি ইন অ্যাপ পারচেসের মাধ্যমে কেনার অপশন রাখা হয়েছে। এর ফলে গেইমটি খেলার সময় গেইমে টাকা কামানোর জন্য প্রচুর অযাচিত রেইস খেলতে হবে, ফলে গেইমে এগোনোর গতি যাবে কমে।

এই ফিচারের নিন্দা করেছেন অনেক গেইমার। গেইমে রেইস ছাড়াও অন্যান্য কাজ, যেমন লম্বা ড্রিফট করা বা লাফ দেয়ার ওপর বাজী ধরেও টাকা কামানো যাবে। তবে তার জন্য সময় নিয়ে বার বার চেষ্টা করা লাগতে পারে।

তবে এনএফএস পেব্যাকের সবটুকুই খারাপ নয়। গ্রাফিক্স ও গাড়ির ফিজিক্স খুবই উচ্চমানের, স্পিড কার্ড ঠিকমত কিনতে পারলে গাড়ি কাস্টমাইজ করার সুবিধারও অভাব নেই। প্রতি সপ্তাহে নতুন গাড়ি জিতে নেয়ার জন্য রয়েছে বেশ কিছু ইভেন্ট। তাই যারা নিড ফর স্পিড সিরিজের বড় ফ্যান তাদেরকে পুরোপুরি হতাশ করবে না গেইমটি।

সব মিলিয়ে, নিড ফর স্পিড সিরিজের উল্লেখযোগ্য গেইমের একটি এনএফএস পেব্যাক। তবে এর চেয়ে আরও মজাদার গেইম বাজারে রয়েছে, যেমন-ফোরজা হরাইজন ৩, বা ফোরজা মটোরস্পোর্ট ৭।

গেইমটি খেলা যাবে পিসি, এক্সবক্স ওয়ান ও প্লে স্টেশন ৪ এ।

এস এম তাহমিদ

*

*

Related posts/