হার্টব্লিড প্রতিরোধে রেড হেরিং কৌশল

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : সম্প্রতি ভয়ংকর হার্টব্লিড ভাইরাসের আক্রমণের শিকার হয়েছে বিশ্বের লাখ লাখ কম্পিউটার। তথ্য চুরির আতঙ্কে রয়েছে বিভিন্ন ওয়েবসাইট ও আর্থিক প্রতিষ্ঠানগুলো। কিছুতেই যেন ঠেকানো যাচ্ছে না হার্টব্লিড ভাইরাসের আক্রমণ। তবে আশার কথা হলো, যুক্তরাষ্ট্রের সাইবার নিরাপত্তা গবেষকরা হার্টব্লিড ভাইরাসের আক্রমণ ঠেকানোর কৌশল আবিস্কার করেছেন। ‘রেড হেরিং’ নামের এই কৌশল অবলম্বন করে বাঁচা যাবে হার্টব্লিড ভাইরাসের হাত থেকে।

রেড হেরিং তৈরির উদ্ভাবক দলের প্রধান যুক্তরাষ্ট্রের এরিক জনসন স্কুল অব কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিশ্ববিদ্যালয়ের সহকারি অধ্যাপক ড. কেভিন হামলেন।

heartbleed_techshohor

রেড হেরিংয়ের মাধ্যমে কোন প্রতিষ্ঠানের সার্ভারের মতোই নকল একটি সার্ভার তৈরি করবে। যেখানে হ্যাকারদের প্রবেশের অনুমিত দেওয়া হবে। ফলে হার্টব্লিড ভাইরাসের মাধ্যমে হ্যাকাররা মনে করবে আসল সার্ভারে প্রবেশ করেছে। নকল সার্ভারে প্রবেশ করা মাত্র হ্যাকারের অবস্থান বিশ্লেষণ করবে রেড হেরিং। ফলে হ্যাকারকে সনাক্ত করা সহজ হবে।

হার্টব্লিড ভাইরাসের আক্রমণের ফলে বিশ্বের প্রায় দুই-তৃতীয়াংশ ওয়েবসাইটের নিরাপত্তা ব্যবস্থা হুমকির মুখে। এ বিষয়ে ড. কেভিন হামলেন বলেন, “আমরা আশা করছি  রেড হেরিংয়ের মাধ্যমে যে কোনো ওয়েবসাইটের নিরাপত্তা রক্ষা করা যাবে, বিশেষ করে হার্টব্লিড ভাইরাস থেকে। এর ফলে যেসব সার্ভারে হার্টব্লিড ভাইরাস প্রবেশ করেছে সেসব সার্ভারকেও নিরাপদ করা সম্ভব হবে।”

সম্প্রতি হার্টব্লিড হ্যাকার সন্দেহভাজন হিসেবে কানাডার সাইবার ক্রাইম ইউনিট স্টিফেন আরথারো নামে এক হ্যাকারকে গ্রেপ্তার করেছে। কানাডার ট্যাক্স এজেন্সী হ্যাক করার অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে। সে হার্টব্লিডের কারণে তৈরি হওয়া নিরাপত্তা ক্রটি কাজে লাগিয়ে স্টিফেন কানাডার ট্যাক্স এজেন্সী ওয়েবসাইটে প্রবেশ করে এবং তথ্য চুরি করে নেয়।

– টাইমস অব ইন্ডিয়া অবলম্বনে তুসিন আহমেদ

Related posts

*

*

Top