Maintance

ম্যালওয়্যার আক্রান্ত ৭ লাখ অ্যাপ সরালো গুগল

প্রকাশঃ ৬:৪৭ অপরাহ্ন, জানুয়ারি ৩১, ২০১৮ - সর্বশেষ সম্পাদনাঃ ১:৩৮ পূর্বাহ্ন, ফেব্রুয়ারি ১, ২০১৮

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ম্যালওয়্যার আক্রান্ত সাত লাখের বেশি অ্যাপ ছিল গুগল প্লে স্টোরে। এবার সেই অ্যাপগুলো সরিয়ে নিয়েছে গুগল। যা ২০১৬ সালে সরানো অ্যাপের চেয়ে অন্তত ৭০ শতাংশ বেশি।

প্রতিষ্ঠানটির নীতিমালা অনুযায়ী ম্যালওয়্যার আক্রান্ত অ্যাপ প্লে স্টোরে রাখতে পারে না কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান। সরিয়ে নেওয়া অ্যাপগুলো ম্যালওয়্যার আক্রান্ত এবং এটি প্রতিষ্ঠানটির নীতিমালা ভঙ্গ করেছে।

গুগল শুধু অ্যাপগুলো সরিয়েছেতো বটেই, তাদের শনাক্ত করে তাদের বিরুদ্ধে পদক্ষেপ নিয়েছে বলে এক ব্লগ পোস্টে জানিয়েছেন প্রতিষ্ঠানটির পণ্য ব্যবস্থাপক অ্যান্ড্রু অ্যান।

google-search-app-techshohor

অ্যান আরো বলেন, হয়রানিমূলক কনটেন্ট রয়েছে এমন ৯৯ শতাংশ অ্যাপ শনাক্ত করা হয়েছে এবং কোনো গ্রাহক এগুলো ইনস্টল করার আগেই তা সরিয়ে ফেলা হয়েছে।

অ্যাপের পাশাপাশি গত বছর অন্তত লাখ খানেক ‘খারাপ’ ডেভেলপারকে সরিয়েছে গুগল। এছাড়াও জনপ্রিয় অ্যাপগুলোকে কিছুটা পরিবর্তন বা রূপায়ন করে বানানো কপিক্যাট অ্যাপও সরানো হয়েছে বলে জানায় ওই প্রতিবেদনে।

প্রতিবেদনে গত বছর আড়াই লাখের বেশি অ্যাপ সরানো হয়েছে বলে বলেছে গুগল।

মূলত গুগলের প্লে স্টোরসহ অন্যান্য সেবাতেও পর্নোগ্রাফি, সহিংসতা, ঘৃণা বা অবৈধ কার্যক্রম শনাক্ত করতে তাদের মেশিন লার্নিং কাঠামোয় পরিবর্তনের কতা জানিয়েছে গুগল।

গুগল গত কয়েক বছর ধরেই নীতিমালা ভঙ্গ করে এমন অ্যাপ সরানোর উপর জোর দিয়েছে।

আইএএনএস অবলম্বনে ইমরান হোসেন মিলন

*

*

Related posts/