Maintance

ইলেক্ট্রনিক আর্টস ও ভালভকে কিনতে চায় মাইক্রোসফট

প্রকাশঃ ১:০৬ অপরাহ্ন, জানুয়ারি ৩১, ২০১৮ - সর্বশেষ সম্পাদনাঃ ২:৩২ অপরাহ্ন, জানুয়ারি ৩১, ২০১৮

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : মাইক্রোসফট সম্প্রতি এক্সবক্স প্রধান ফিল স্পেনসারকে গেইমিং এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্টের পদে পদোন্নতি দিয়েছে। এর ফলে তিনি কোম্পানির পুরো গেইমিং শাখার প্রতিটি কর্মকাণ্ডই নিয়ন্ত্রণ করবেন, এক্সবক্স ও উইন্ডোজ দুই প্ল্যাটফর্মের জন্যই তা প্রযোজ্য।

তাদের সর্বশেষ ঘোষণা অনুযায়ী, গেইম পাসের মাধ্যমে ব্যবহারকারীরা প্রতিমাসে একটি নির্দিষ্ট ফি দিয়ে যে কোনো গেইম খেলতে পারবেন। এ ছাড়াও, তারা এক্সবক্সের এক্সক্লুসিভ গেইমগুলো একদম প্রথম দিনই খেলার সুযোগ পাবেন। এই ঘোষণার ফলে অনেকেই ধারণা করছেন, মাইক্রোসফট এক্সবক্সের জন্য এক্সক্লুসিভ গেইমের সংখ্যা বাড়াতে বড় বড় গেইম নির্মাতা কোম্পানিগুলোকে কিনে নিতে শুরু করবে।

তালিকায় ইলেক্ট্রনিক আর্টস ও ভাল্ভের মতো বড়সড় কোম্পানিও রয়েছে। মাইক্রোসফটের হাতে এ মুহূর্তে ১৩০ বিলিয়ন ডলার রয়েছে, তারা চাইলেই ৩৫ বিলিয়ন ডলার মূল্যের কোম্পানি ইলেক্ট্রনিক আর্টসকে কিনে নিতে পারে।

microsoft-techshohor

ইলেক্ট্রনিক আর্টসকে কিনে নেওয়ার গুঞ্জনের খবরটি পলিগন দিয়েছে মাইক্রোসফটের এক কর্মকর্তার বরাত দিয়ে। ভাল্ভ ও ইলেক্ট্রনিক আর্টসই নয়, বিগত বছরের তুমুল জনপ্রিয় গেইম প্লেয়ার আননোনস ব্যাটলগ্রাউন্ডসের মূল কোম্পানি পিউবিজি কর্পোরেশনকেও কেনার কথা ভাবছে তারা।

মাইক্রোসফট প্রধান সত্য নাদেলার যে গেইমিং কোম্পানি কেনার ব্যাপারে কোনো অনাগ্রহ নেই তা সম্প্রতি প্লেফ্যাবকে কেনার মাধ্যমেই তিনি প্রমাণ করেছেন। তার আগে জনপ্রিয়তার তুঙ্গে থাকা আরেকটি গেইম মাইনক্র্যাফটের নির্মাতা মোজ্যাংকে মাইক্রোসফট বিগত ২০১৪ সালে ২ দশমিক ৫ বিলিয়ন ডলারে কিনে নিয়েছিল। নাদেলা প্রধান নির্বাহী হবার পর সেটিই ছিল প্রথম বড়সড় অধিগ্রহণ।

সনির প্লে স্টেশনের কাছে বরাবরই মাইক্রোসফট এক্সবক্স মার খেয়ে আসছে এক্সক্লুসিভ গেইমের অভাবে। সেটি ঘোচাতেই মাইক্রোসফট এ পদক্ষেপ নিয়েছে বলে ধারণা করা হচ্ছে।

পলিগন অবলম্বনে এস এম তাহমিদ

*

*

Related posts/