Maintance

নতুন এক্সপেরিয়ার ডিসপ্লে বানাবে এলজি

প্রকাশঃ ৮:৩০ অপরাহ্ন, জানুয়ারি ৩০, ২০১৮ - সর্বশেষ সম্পাদনাঃ ৫:১১ অপরাহ্ন, জানুয়ারি ৩০, ২০১৮

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : জাপানি নির্মাতা সনি এবছর থেকে তাদের ফোনগুলোতে ওলেড প্রযুক্তির ডিসপ্লে ব্যবহার করা শুরু করবে। আর সে লক্ষ্যে তারা দক্ষিণ কোরিয়ার প্রযুক্তি নির্মাতা প্রতিষ্ঠান এলজির সঙ্গে ডিসপ্লে কেনার ব্যাপারে চুক্তি করেছে।

সনির সঙ্গে ওলেড প্যানেল নিয়ে এলজির এটিই প্রথম চুক্তি নয়, বহু বছর ধরেই এলজির প্যানেল সনি টিভিতে ব্যবহৃত হয়ে আসছে।

চুক্তিতে বিশেষভাবে এলজির ভাঁজ যোগ্য ওলেড প্যানেলের কথা উল্লেখ থাকলেও, ভাঁজ করা যাবে এমন ফোন আসছে তা নয়। বরং এর ফলে সনি বেজেলবিহীন ফোন তৈরি করতে পারবে। বাঁকানো ডিসপ্লে তৈরিতে ভাঁজ করার মতো প্যানেলের প্রয়োজন।

বেশ কিছুদিন ধরে শোনা যাচ্ছিল, সনি এবছর বেজেলবিহীন ১৮:৯ অনুপাতের লম্বাটে ডিসপ্লের ফোন নিয়ে আসছে। তাদের বিশাল বেজেল সমৃদ্ধ চতুষ্কোণ ডিজাইনের ইতি ঘটবে সেটি নিয়েও বার বার গুজব উঠেছে। এবারের মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে তার দেখা মেলার কথা রয়েছে।

নিজেদের ফোন ব্যবসা বেশ কিছুদিন ধরে মন্দা থাকলেও এলজির ওলেড প্যানেল তৈরির অংশটিতে সে সমস্যা নেই। সনির স্মার্টফোন শাখার মূল সমস্যা পুরাতন ডিজাইন এবারের চুক্তির ফলে ঠিক হবে বলে আশা করা যাচ্ছে। নতুন এ চুক্তির প্রথম ফলাফল হতে পারে সনি এক্সপেরিয়া এক্সজেড প্রো স্মার্টফোন। বিশ্বের প্রথম ফোরকে রেজুলেশনের ওলেড ডিসপ্লে সমৃদ্ধ ফোন হতে যাচ্ছে এ মডেলটি।

গিজচায়না অবলম্বনে এস এম তাহমিদ

*

*

Related posts/