Maintance

চলতি বছর বাজারে আসবে ২৩২ কোটি ডিভাইস

প্রকাশঃ ১১:৪০ অপরাহ্ন, জানুয়ারি ২৯, ২০১৮ - সর্বশেষ সম্পাদনাঃ ১:৩৪ পূর্বাহ্ন, জানুয়ারি ৩০, ২০১৮

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : চলতি বছর বিশ্বে অন্তত ২৩২ কোটি কম্পিউটার, ট্যাবলেট এবং মোবাইল ফোন সরবরাহ করা হবে বলে আভাস দিয়েছে বাজার গবেষণা প্রতিষ্ঠান গার্টনার।

গার্টনার বলছে, ২০১৭ সালে বিশ্বব্যাপী এমন ডিভাইস সরবরাহের পরিমাণ ছিল ২২৮ কোটি। আর চলতি বছরে এর পরিমাণ বেড়ে ২৩২ কোটিতে পৌঁছাবে বলে জানাচ্ছে। যা চলতি বছরের চেয়ে দুই দশমিক ১ শতাংশ বেশি।

যখন এমন প্রশ্ন আসে যে, কোন ডিভাইসটি চলতি বছর সবচেয়ে বেশি প্রবৃদ্ধি করবে তখন বলতে হয় এটি মোবাইল মার্কেট। যেখানে এখনো উচ্চমানের স্মার্টফোনগুলো এবং প্রিমিয়াম ব্র্যান্ড অ্যাপল এবং মাইক্রোসফট উইন্ডোজ ১০ ডিভাইসের চাহিদায় বেশি।

বর্তমান অবস্থা বিবেচনা করে গার্টনার বলছে, ২০২১ সালের মধ্যে শুধু ৫জি সমর্থন করে এমন মোবাইল ফোন বিক্রি বাড়বে অন্তত ৯ শতাংশ।

গার্টনারের রিসার্চ ডিরেক্টর রনজিত আতওয়াল এক বিবৃতিতে বলেন, উচ্চ মূল্যের ডিভাইসগুলি বিবেচনা করে আমরা মূল্যের উপর মনোযোগ কেন্দ্রীভূত করেছি, আর সেখানে আরো ক্রেতাদের দেখতে চাই আমরা।

Symphony 2018

এই সময়ে ট্রাডিশনাল পিসির সরবরাহ অন্তত ৫ দশমিক ৪ শতাংশ কমে যাবে। এর মধ্যে নোটবুকের সরবরাহের গতি অন্তত ধীরে কমবে বলেও জানাচ্ছে গার্টনার।

এই সময়ে প্রিমিয়াম আল্ট্রা-মোবাইল মার্কেট পিসি সেগমেন্টে প্রবৃদ্ধি বৃদ্ধির ধারা অব্যাহত রাখবে। এছাড়া সব ধরনের পিসির বাজারেই একটা পড়ন্ত ভাব দেখা যাবে ২০১৮ সালে।

২০১৮ সালে মোবাইল ফোন সরবরাহ বাড়বে ২ দশমিক ৬ শতাংশ। যা অন্তত ১৯০ কোটির মতো হবে।

অন্যদিকে এই স্মার্টফোনের বিক্রি বাড়বে ৬ দশমিক ২ শতাংশ, যা ৮৭ শতাংশ মোবাইল ফোনের প্রতিনিধিত্ব করবে বলে জানাচ্ছে বাজার গবেষণা প্রতিষ্ঠানটি।

২০১৯ সালের মধ্যে বাজারে ৫জি স্মার্টফোন ভালোভাবেই পৌঁছে যাবে। বিশেষ করে দক্ষিণ কোরিয়া এবং যুক্তরাষ্ট্রে যেভাবে ৫জি নিয়ে কাজ শুরু হয়েছে তাতে করে ২০২১ সালের মধ্যে ৫জি হ্যান্ডসেট ৯ শতাংশ বাজার দখল করবে।

আইএএনএস অবলম্বনে ইমরান হোসেন মিলন

*

*

Related posts/