Maintance

আইফোনের দাম বাড়ছে

প্রকাশঃ ২:০৪ অপরাহ্ন, জানুয়ারি ২৯, ২০১৮ - সর্বশেষ সম্পাদনাঃ ৬:১১ অপরাহ্ন, জানুয়ারি ২৯, ২০১৮

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : নির্ভুল তথ্যের জন্য বিখ্যাত প্রযুক্তি বিশ্লেষক মিং চি কু নতুন এক ভবিষ্যৎবাণী করেছেন।

কেজিআই সিকিউরিটিজে কর্মরত কু এ বছর আইফোন নিয়ে অ্যাপল কী করতে পারে সে ব্যাপারে বড়সড় বর্ণনা দিয়েছেন।

অ্যাপল ডিভাইস সম্পর্কিত সংবাদ ব্লগ ম্যাকরিউমরসের তিনটি  রিপোর্ট  অনুযায়ী কু বলেছেন, আইফোন ১০ এর মতো ডিজাইনে তিনটি নতুন ফোন চলতি বছর বাজারে আনবে অ্যাপল। তার মধ্যে একটি ৫ দশমিক ৮ ইঞ্চি ডিসপ্লের আইফোন ১০ এর দ্বিতীয় প্রজন্ম, একটি ৬ দশমিক ৫ ইঞ্চি ডিসপ্লের ‘আইফোন ১০ প্লাস’ এবং অন্যটি বিশাল ৬ দশমিক ১ ইঞ্চি ডিসপ্লের ‘আইফোন ১০ এসই’।

নতুন আইফোনগুলোতে আগের চাইতে বেশ বড়সড় ব্যাটারি থাকবে বলে জানিয়েছেন কু। তার ভাষ্য, দ্বিতীয় প্রজন্মের আইফোন ১০ এর ব্যাটারি প্রথম প্রজন্মের ২৭১৫ থেকে বেড়ে ২৮০০ এমএএইচে দাঁড়াবে। আইফোন ১০ প্লাসে থাকবে ৩৩০০ থেকে ৩৪০০ এমএএইচ ও আইফোন ১০ এসইতে ২৯৫০ এমএএইচ ব্যাটারি থাকার কথা রয়েছে। চীনা সংবাদ সাইট ইটি নিউজ সম্প্রতি একই তথ্য জানিয়েছে।   

তিনটি ফোনের মধ্যে আইফোন ১০ এসইতে ফিচার সবচেয়ে কমানো হবে। ব্যাটারির ক্ষেত্রে নতুন এল আকৃতি ব্যবহার করা হবে না, ওলেড প্রযুক্তির বদলে এলসিডি প্যানেলের ডিসপ্লে দেয়া হবে, বাদ পড়বে ডুয়াল ক্যামেরা ও থ্রিডি টাচ।

তবে মূল্য নিয়ে অনেকেই হতাশ হতে পারেন। কু’র মতে, আইফোন ১০ প্লাস বাজারে আসার ফলে আইফোন ১০ সিরিজের মূল্য কমার সম্ভাবনা নেই। দ্বিতীয় প্রজন্মের আইফোন ১০ এর মূল্য হাজার ডলারই অপরিবর্তিত থাকবে।

তিনি জানান, আইফোন ১০ প্লাসের মূল্য ১২০০ থেকে ১৩৫০ ডলার পর্যন্ত হতে পারে। আইফোন ১০ এসই এর মূল্য ৭০০ থেকে ৮০০ ডলারের মধ্যে থাকবে।

বর্তমান আইফোন এসই মডেলটির মূল্য মাত্র ৩৪৯ ডলার থেকে শুরু। সেখানে তার উত্তরসূরীর মূল্যবৃদ্ধি অ্যাপলের জন্য নতুন। সে সুবাদে ২০১৮তে সবচেয়ে স্বল্পমূল্যের আইফোন মডেল দাঁড়াবে আইফোন ৭।

প্রতিটি মডেলের আইফোনের মূল্যবৃদ্ধি হবার ফলে পূর্বে যেখানে আইফোনের মূল্য ৩৪৯ ডলার থেকে এক হাজার ১৫০ ডলার পর্যন্ত ছিল সেখানে আইফোন কিনতে এবছর থেকে খরচ করতে হবে ৪৪৯ থেকে এক হাজার ৪০০ ডলার।

এভাবে দাম বাড়ানোর ফলে আইফোন থেকে অ্যাপলের আয় কমবে কিনা সে ব্যাপারে কু বলেছেন, আইফোন ১০ এর বিক্রি আপাত দৃষ্টিতে কম মনে হলেও অ্যাপলের হিসাব অনুযায়ী যথেষ্ট। অ্যাপল আইফোন ১০ দ্রুতই বাজার থেকে সরিয়ে নেয়ার সিদ্ধান্তটিও তিনি মনে করছেন এ মডেলটির প্রিমিয়াম মূল্য ধরে রাখার জন্যই। কেননা নতুন আইফোন ১০ বাজারে আসার পর পূরবর্তী প্রজন্মের মডেলটির মূল্য ৮৫০ ডলারে নেমে যেত-তাহলে আইফোন ১০ এসই এর বিক্রি যেত কমে।

আইফোন ফ্যানরা তাদের ব্র্যান্ডের প্রতি বিশ্বস্ত থাকার জন্য বিখ্যাত। তবে এভাবে দাম বাড়তে থাকলে সে বিশ্বস্ততা কতটা শক্ত তার কঠিন পরীক্ষাই দিতে হবে। 

ফোর্বস অবলম্বনে এস এম তাহমিদ

*

*

Related posts/