হার্টব্লিড হ্যাকার গ্রেপ্তার!

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : গত কয়েক সপ্তাহে জুড়ে ভার্চুয়াল জগতে তান্ডব চালিয়েছে ভয়ংকর হার্টব্লিড ভাইরাস। এই ভাইরাসে আক্রান্ত হয়েছে লাখ লাখ কম্পিউটার। কারা এই ভাইরাস তৈরি ও প্রেরণ করেছে তা অনেকটাই ধরাছোয়ার বাইরে রয়েছে। তবে এবার সন্দেহভাজন হিসেবে কানাডার সাইবার ক্রাইম ইউনিট এক হ্যাকারকে গ্রেপ্তার করেছে।

গ্রেপ্তার হওয়া হ্যাকারের নাম স্টিফেন আরথারো। ১৯ বছর বয়সী এই কিশোরকে কানাডার অন্টারিও প্রদেশ থেকে গ্রেপ্তার করা হয়। কানাডার ট্যাক্স এজেন্সী হ্যাক করার অভিযোগ করা হয়েছে স্টিফেন আরথারোকে। হার্টব্লিডের কারণে তৈরি হওয়া নিরাপত্তা ক্রটি কাজে লাগিয়ে স্টিফেন কানাডার ট্যাক্স এজেন্সী ওয়েব সাইটে প্রবেশ করে এবং তথ্য চুরি করে নেয়। ফলে ৯০০ ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য ঝুঁকির মুখে রয়েছে। বর্তমানে সাইটটি বন্ধ রাখা হয়েছে।

heartbleed_techshohor

ওপেন এসএসএল কোডের মাধ্যমে হার্টব্লিড ভাইরাস ছড়ানোর কারণে তা দ্রুত ছড়িয়ে পড়ে। ওপেন এসএসএল কোড হচ্ছে একটি বিশেষ এনক্রিপশন সিস্টেম, যা ইমেইলসহ ইন্টারনেটভিত্তিক বিভিন্ন প্রতিষ্ঠানে নিরাপত্তায় ব্যবহার করা হয়।

বিশেষজ্ঞদের মতে, কোনো নির্দিষ্ট সাইটে এ ভাইরাস ছড়াচ্ছে না। ধারাবাহিকভাবে প্রচুর সাইটে এটি ছড়াচ্ছে। ফলে ক্ষতির পরিমাণ অনেক বাড়বে বলে ধারণা করছেন তারা।

– বিবিসি অবলম্বনে তুসিন আহমেদ

Related posts

*

*

Top