Maintance

চীনের স্মার্টফোন বাজার নিম্নমুখী

প্রকাশঃ ২:৪১ অপরাহ্ন, জানুয়ারি ২৭, ২০১৮ - সর্বশেষ সম্পাদনাঃ ৭:৩৭ অপরাহ্ন, জানুয়ারি ২৭, ২০১৮

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : প্রথমবারের মতো চীনের স্মার্টফোনের বাজারে পতন দেখা গেছে। বিগত বছরে দেশটিতে স্মার্টফোন সরবরাহে কোনো উন্নতি তো হয়নি, বরং সরবরাহ আগের চেয়ে ৪ শতাংশ কম হয়েছে।

গবেষণা প্রতিষ্ঠান ক্যানালিস তাদের এক হিসাবে এমন তথ্য জানিয়েছে। ২০১৭ সালের শেষ তিন মাসের হিসাব-নিকাশে এই অবনমন দেখা গেছে।

সেখানে দেখা যায়, ২০১৬ সালের শেষ তিন মাসের তুলনায় ২০১৭ সালের শেষ তিন মাসে স্মার্টফোন সরবরাহ কমেছে ১৪ শতাংশ। এই সময়ে অপ্পো এবং ভিভো বড় ধরনের ক্ষতির মুখে পড়েছে। অপ্পোর বিক্রি কমেছে ১৬ শতাংশ, আর ভিভোর কমেছে ৭ শতাংশ।

২০১৭ সালের আগে কখনো চীনা বাজারে এমন দৃশ্য দেখা যায়নি। ২০০৯ সাল থেকে প্রতি বছরই স্মার্টফোন সরবরাহে উন্নতি দেখা গেছে দেশটিতে। ক্যানালিসের অনুমান অনুযায়ী, এ বছর মোট ৪৫ কোটি ৯০ লাখ ইউনিট হ্যান্ডসেট সরবরাহ হয়েছে দেশটিতে হয়েছে।

বিগত বছরেও শিপমেন্টের তালিকায় শীর্ষে ছিল স্মার্টফোন ব্র্যান্ড হুয়াওয়ে। বিগত বছর থেকে ৯ শতাংশ উন্নতি করেছে ব্র্যান্ডটি।

গবেষণা প্রতিষ্ঠানটির অনুমান অনুযায়ী, ২০১৭ সালে ৯ কোটি হুয়াওয়ে ব্র্যান্ডের মোবাইল ফোন চীনা বাজার দখল করেছে। যার অর্ধেকটা ছিল ব্র্যান্ডটির অনর সিরিজের হ্যান্ডসেট।

দুই ও তিন নম্বর স্থান ধরে রেখেছেন অপ্পো এবং ভিভো। বিগত বছরে অপ্পো এক কোটি ৯০ লাখ হ্যান্ডসেট চীনা বাজারে ছেড়েছে। ভিভোর ক্ষেত্রে এই সংখ্যা এক কোটি ৭০ লাখ। শেষ তিন মাসে অবনতি দেখলেও মোটের ওপর দুটি কোম্পানিই ২০১৬ সাল থেকে উন্নতি করেছে।

এদিকে অক্টোবর থেকে ডিসেম্বর মাসে বিক্রি বাড়ায় শাওমিকে পেছনে ফেলে দেশটির বাজারে চতুর্থ স্থানে উঠে এসেছে অ্যাপল।

ফোনএরেনা ডট কম অবলম্বনে এম. রহমান

*

*

Related posts/