HP Banner
Maintance

অসংলগ্ন জবাবে হোম নিয়ে বিব্রত গুগল!

প্রকাশঃ জানুয়ারি ২৭, ২০১৮, ১১:২৬ - আপডেটঃ জানুয়ারি ২৭, ২০১৮, ০২:৪৩

Symphony 2018

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বিভিন্ন প্রশ্নের অসংলগ্ন জবাব দিয়ে স্মার্ট স্পিকার ‘হোম’ বিব্রত করছে গুগলকে। সামাজিক যোগাযোগ মাধ্যমে নতুন এ ডিভাইস নিয়ে অসন্তোষের কথা জানাচ্ছেন ব্যবহারকারীরা।

কয়েকদিন আগে যিশু খ্রিস্ট সম্পর্কে জানতে চাইলে স্মার্ট স্পিকার কোনও জবাব দিতে পারেনি। অথচ অন্য ধর্মের মনীষিদের সম্পর্কে ঠিকঠাক বলেছে। এটি খ্রিস্টান ধর্মাবলম্বিদের মনে আঘাত দিয়েছে। টুইটারে তারা ব্যাপক ক্ষোভ প্রকাশ করেছে।

আরও অনেক স্পর্ষকাতর বিষয়ে হোমের অসংলগ্ন মন্তব্য পোস্ট হচ্ছে টুইটারে। নারীর বিষয়ে একটি প্রশ্নে হোম এমন জবাব দেয়, যা সঠিক নয়।

অপর এক প্রশ্নের জবাবে রিপাবলিকানদের নাৎসিদের সঙ্গে তুলনা করে ক্ষমতাসীন মার্কিন সরকার ও সমর্থকদের ক্ষেপিয়েছে হোম।

গুগল বিষয়টি নিয়ে তড়িৎ ব্যবস্থা নিয়েছে। তারা গুগল হোম থেকে সকল ধর্মের মনীষিদের বিষয়ে তথ্য সরিয়ে নিয়েছে। এখন কোনও এসব বিষয়ে প্রশ্নে গুগল হোম জবাব দেবে না।

সব ক্ষেত্রে হোমের জবাব, “রিলিজিয়ন ক্যান বি কম্পলিকেটেড, আই অ্যাম স্টিল লার্নিং”। রাজনৈতিকভাবে সঠিক হওয়ার প্রয়াসেই গুগলের এই পন্থা অবলম্বন বলে মনে করেন অনেকেই।

গুগলের তরফ থেকে বলা হয় সমস্যাটা আসলে দৃষ্টিভঙ্গির। হোম একটি স্পিকার মাত্র। বাকী সব আগের মতোই আছে। এখানে আপনার সার্চের প্রথম ফলাফলটি আপনাকে পড়ে শোনানো হয়। স্পিকারের নিজের কোনও মত নেই।

তবে ব্যবহারকারীরা বলছেন, যে কোনও বিষয়ে একটি সঠিক জবাব দেওয়া জরুরি। কারণ গুগল সার্চের ফলাফল ব্যবহারকারীদের আগের অাগ্রহের ওপর নির্ভর করে। ফলে একই প্রশ্নের জবাব ১০ জন ব্যবহারকারীর জন্য ১০ রকমের হতে পারে। এই সমস্যাকে সমাধান করতে হবে।

হোম গুগলের একটি স্মার্ট স্পিকার, এটি গুগল ভয়েস সার্চের মতো কাজ করে। আপনি স্পিকারকে কোনও প্রশ্ন করলে সেটি সঙ্গে সঙ্গে একটি জবাব দেবে। জবাবটি আসবে আপনার গুগল সার্চের প্রথম ফলাফল থেকে।

সিএনবিসি অবলম্বনে এম. রহমান

*

*

সর্বাধিক পঠিত