Maintance

গ্যালাক্সি এস৫ এর ফিঙ্গার প্রিন্ট হ্যাক!

প্রকাশঃ ৫:৫৮ অপরাহ্ন, এপ্রিল ১৭, ২০১৪ - সর্বশেষ সম্পাদনাঃ ৬:১৪ অপরাহ্ন, এপ্রিল ১৭, ২০১৪

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : স্মার্টফোন বাজারে সাড়া জাগানোর কয়েক দিনের মধ্যে আবারও খবরের শিরোনাম হয়েছে স্যামসাংয়ের গ্যালাক্সি সিরিজের সর্বশেষ প্রজন্মের ফোন এস৫। এ ফোনের সবচেয়ে বড় আকর্ষণ ফিঙ্গারপিন্ট স্ক্যানার প্রযুক্তি হ্যাক হওয়ার খবর ছড়িয়ে পড়েছে প্রযুক্তি বিশ্বে।

ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানারের মাধ্যামে আঙ্গুলের ছাপের সাহায্যে নিরাপদ রাখা যেত স্মার্টফোনটি। অর্থ আদান-প্রদান সেবাদানকারী প্রতিষ্ঠান পেপ্যালও সমর্থন করে এ ফিঙ্গারপ্রিন্ট প্রযুক্তিটি। কিন্তু বাজারে আসার দিন কয়েকের মধ্যে স্ক্যানার হ্যাক করার ভিডিও প্রকাশ করা হয়েছে। এতে দেখানো হযেছে গাছের আঠা ব্যবহার করে হ্যাক করা সম্ভব ফোনটি।

এসআর ল্যাবস নামে জার্মান নিরাপত্তা গবেষণা বিষয়ক একটি প্রতিষ্ঠান গ্যালাক্সি এস৫ এর ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার হ্যাক করে ফোন খোলার দাবি করে। প্রতিষ্ঠানটির পক্ষ থেকে গ্যালাক্সি এস৫ হ্যাকিংয়ের ভিডিও প্রকাশ করা হয়।

samsung_techshohor

ভিডিওতে দেখা যায়, গাছের আঠা দিয়ে তৈরি আঙুলের ছাঁচের একটি ছোট টুকরো ব্যবহার করে সহজেই ফিঙ্গারপ্রিন্ট নিরাপত্তা ভেঙ্গে স্মার্টফোনটিতে প্রবেশ করা যাচ্ছে।

নিরাপত্তা গবেষণা প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয়, স্যামসাংয়ের এস৫ এর ফিঙ্গারপ্রিন্ট নিরাপত্তাটি অনেক দুর্বলতা। এ কারণে ফিঙ্গারপ্রিন্টটি ব্যবহার করে আর্থিক লেনদেন করা থেকে বিরত থাকতে পারমর্ম দিয়েছে প্রতিষ্ঠানটি।

Symphony 2018

পেপ্যাল এই হ্যাকিংয়ের বিষয়ে চিন্তিত হলেও এ বিষয়ে কোনো তথ্য প্রকাশ করেনি। অন্যদিকে স্যামসাং কর্তৃপক্ষও এত বড় ত্রুটির খোঁজ পাওয়ার পরও এখন পর্যন্ত কোনো মন্তব্য করেনি।

এর আগে টেক জায়ান্ট অ্যাপলের আইফোন ৫এস এর মাধ্যমে প্রথম নজরে আসে ফিঙ্গারপ্রিন্ট প্রযুক্তিটি। সেবারও একই পদ্ধতি অবলম্বনে করে আইফোন ৫এস ফিঙ্গারপ্রিন্ট প্রযুক্তির নিরাপত্তা হ্যাক করেছিল ক্যাওস কম্পিউটার ল্যাব নামে একটি প্রতিষ্ঠান।

গত ১১ এপ্রিল বিশ্বজুড়ে বাজারে ছাড়ার প্রথম দিনেই এস৪ এর দ্বিুগণ বিক্রি হযেছে এস৫। প্রথম প্রান্তিকে সাড়ে তিন কোটি ফোন বিক্রির আশা করছে স্যামসাং। তবে এর মধ্যে এ খবর কিছুটা হলেও চাপে ফেলবে দক্ষিণ কোরিয়ান প্রতিষ্ঠানটিকে।

স্যামসাং গ্যালাক্সি এস ৫ এর  ফিঙ্গারপ্রিন্ট হ্যাকিংয়ের ভিডিওটি নিচে দেওয়া হলো।

– বিবিসি অবলম্বনে তুসিন আহমেদ

*

*

Related posts/