Maintance

কম্পিউটিং ক্ষমতা এখনো অপ্রতুল : মাইক্রোসফট সিইও

প্রকাশঃ ৯:৩৪ অপরাহ্ন, জানুয়ারি ২৪, ২০১৮ - সর্বশেষ সম্পাদনাঃ ১১:০৫ পূর্বাহ্ন, জানুয়ারি ২৫, ২০১৮

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বিশ্বে উন্নয়নে প্রয়োজনীয় গবেষণার জন্য যেটুকু কম্পিউটিং ক্ষমতা প্রয়োজন, তা এ মুহূর্তে নেই বলে মন্তব্য করেছেন মাইক্রোসফটের প্রধান নির্বাহী সত্য নাদেলা।

ভারতীয় বংশদ্ভূত এই সিইও ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামে এ বক্তব্য দিয়েছেন। তার মতে, পরিবেশ দূষণ ঠেকাতে কার্বন শুষে নেয়ার মত ক্যাটালিসট বা ক্যান্সারের জন্য ঔষধ তৈরি করার জন্য সকল তথ্য বিশ্লেষণে যে ক্ষমতার কম্পিউটার প্রয়োজন, তা আজকের প্রযুক্তিতে সম্ভব নয়। তার জন্য চাই কোয়ান্টাম কম্পিউটার, আর সেদিকেই তার কোম্পানি এগিয়ে যাচ্ছে।

এছাড়াও তিনি প্রযুক্তির কাছে চাকরি হারানোর বিষয় মন্তব্য করেছেন।

তার মতে, আগামীর দুনিয়াতে টিকে থাকতে হলে লেখাপড়ার ব্যবস্থায় আমূল পরিবর্তন আনতে হবে। কম্পিউটার বিজ্ঞান পড়ানো শুরু করতে হবে প্রাইমারি স্কুলে, অগমেন্টেড রিয়েলিটি, কৃত্রিম বুদ্ধিমত্তা ও প্রোগ্রামিংয়ের দিকে জোর দিতে হবে শিশুকাল থেকেই।

চাকরির বাজার বদলে যাওয়ার কারণ প্রযুক্তি নয়, বরং প্রযুক্তির ফলে বদলে যাওয়া দুনিয়া। কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তির পরবর্তী বিশাল ধাপ, তাই সেদিকেই মাইক্রোসফট সর্বোচ্চ জোর দিচ্ছে বলে তিনি জানান।

মাইক্রোসফট সম্প্রতি স্কুলের জন্য বেশ কিছু পণ্য বাজারে এনেছে। স্বল্পমূল্যের ল্যাপটপ, অগমেন্টেড ও ভার্চুয়াল রিয়েলিটি এবং শিক্ষামূলক গেইম দিয়ে সেটি শুরু হলেও পরে তারা শিক্ষায় আরও পদক্ষেপ নেয়ার কথা বলছে।

এছাড়াও সফটওয়্যার জায়ান্টটি বিভিন্ন দেশে এমনকি বাংলাদেশেও শিশুদের কোডিং শেখাতে নানা ধরনের পদক্ষেপ নিয়েছে।

বিবিসি অবলম্বনে এস এম তাহমিদ

*

*

Related posts/