HP Banner
Maintance

অ্যান্ড্রয়েডে চলবে উইন্ডোজ অ্যাপ

প্রকাশঃ জানুয়ারি ২৩, ২০১৮, ০৮:৪৪ - আপডেটঃ জানুয়ারি ২৪, ২০১৮, ১১:৪৮

Symphony 2018

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : লিনাক্সে উইন্ডোজের জন্য তৈরি সফটওয়্যার চালানোর জন্য অনেক ব্যবহারকারী ওয়াইন ব্যবহার করেন।

উইন্ডোজ সিস্টেমের কিছু অংশ উন্মুক্ত সফটওয়্যারের মাধ্যমে তৈরি করে সফটওয়্যার চালানোর এ পন্থাটি প্রতিদিন উন্নত হচ্ছে। দীর্ঘদিন ধরে সফটওয়্যারটি অ্যান্ড্রয়েডের জন্য তৈরি করতে কাজ করছিলেন ডেভেলাপাররা, এবার তার একটি সংস্করণ কাজ করা শুরু করেছে।

আপাতত খুব অল্প সংখ্যক অ্যান্ড্রয়েড ডিভাইসেই ওয়াইন ইন্সটল করে চালানো যাবে। বিশেষত যারা ওরিও চালাচ্ছেন তাদের ডিভাইসে একেবারেই কাজ করবে না।

তবে অল্পসংখ্যক ডিভাইসে কাজ করাও কম পাওয়া নয়। কেননা ধীরে ধীরে এর বাগ দূর করা গেলে অ্যান্ড্রয়েড ফোন ও ট্যাবলেটেই উইন্ডোজের প্রয়োজনীয় অ্যাপগুলো ব্যবহার করা যাবে। বিশেষত প্রফেশনাল কাজের জন্য অ্যান্ড্রয়েডে আজও তুমুল অ্যাপ ঘাটতি রয়েছে।

অ্যান্ড্রয়েড ডিভাইস ছাড়াও, অ্যাপটি হালের ক্রোমবুকগুলোতে ইন্সটল করা যাবে। সে ক্ষেত্রে এটি কেমন পারফরমেন্স দেবে তা না জানা গেলেও, এর মাধ্যমে ক্রোমবুকে উইন্ডোজ অ্যাপ ব্যবহার করা গেলে আরও ব্যবহারকারীরা ক্রোমবুক কেনার প্রতি উদ্বুদ্ধ হবেন। বেশীরভাগ ক্রোমবুক ক্ষমতায় উইন্ডোজ ল্যাপটপের চেয়ে পিছিয়ে না থাকলেও সফটওয়্যারের দিক থেকে রয়েছে পিছিয়ে।

তবে ওয়াইন ইন্সটল করে চালানো গেলেও সব অ্যাপ অ্যান্ড্রয়েডে চলবে তা নয়। বেশীরভাগ অ্যান্ড্রয়েড ডিভাইস এআরএম প্রসেসরে তৈরি, ফলে শুধুমাত্র উইন্ডোজ ইউনিভার্সাল অ্যাপ ও উইন্ডোজের যেসকল অ্যাপ এর আগে উইন্ডোজ আরটি বা এআরএম এর জন্য তৈরি করা হয়েছিল শুধু সেগুলোই এআরএম ডিভাইসে চলবে।

ডেস্কটপ ও ল্যাপটপের জন্য তৈরি সফটওয়্যার এক্স৮৬ বা এক্স৬৪ প্রসেসরের জন্য তৈরি হওয়ায় সেগুলো একমাত্র ইন্টেল অথবা এএমডি প্রসেসর চালিত অ্যান্ড্রয়েড ডিভাইসে ওয়াইন ইন্সটল করে চালানো যাবে। এর মধ্যে রয়েছে আসুসের কিছু ফোন, ট্যাবলেট ও প্রচুর ক্রোমবুক।

সময়ই বলে দেবে ওয়াইন শেষ পর্যন্ত অ্যান্ড্রয়েডে উইন্ডোজ অ্যাপ চালাতে ফলপ্রসূ হয় কি না। পরীক্ষা করতে চাইলে ওয়াইন পাওয়া যাবে এখানে। 

অ্যান্ড্রয়েড পোলিস অবলম্বনে এস এম তাহমিদ

*

*

সর্বাধিক পঠিত