Maintance

কটূক্তি রোধে শক্ত অবস্থানে ইনস্টাগ্রাম

প্রকাশঃ ১২:০৮ অপরাহ্ন, জানুয়ারি ২২, ২০১৮ - সর্বশেষ সম্পাদনাঃ ১২:০৮ অপরাহ্ন, জানুয়ারি ২২, ২০১৮

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : সোশ্যাল মিডিয়ায় কটূক্তির বিষয়ে কঠোর অবস্থানে যাচ্ছে ইনস্টাগ্রাম।

ফেইসবুক, ইউটিউব, টুইটার, গুগল প্লাস ও মাইক্রোসফটের পর এবার ইনস্টগ্রামও বিদ্বেষমূলক মন্তব্য ঠেকানোর এই মিছিলে যুক্ত হলো। ২৪ ঘণ্টার মধ্যে আপত্তিকর পোস্টগুলো ডিলিট করতে তারা এখন দৃঢ় প্রতিজ্ঞাবদ্ধ।

ইউরোপিয়ান কমিশনের নীতিমালার অধীনে আপত্তিকর পোস্টগুলো রিভিউ করা হবে। সংস্থাটির জাস্টিস, কনজুমার ও জেন্ডার ইকুয়ালিটি বিষয়ক কমিশনার ভেরা জর্জভা বলেন, ইন্টারনেটকে হতে হবে নিরাপদ, কটূক্তি, জাতিগত বিদ্বেষ ও বর্ণবাদ মুক্ত জায়গা।

instagram-techshohor

তিনি বলেন, নীতিমালাটি বেশ কার্যকর বলেই মনে হচ্ছে। প্রযুক্তি কোম্পানি, সাধারণ জনগণ ও নীতি নির্ধারকরা একসঙ্গে কাজ করলে আমরা এ বিষয়ে ভালো ফলাফল পেতে পারি। একইভাবে মানুষের মুক্তচিন্তাকেও সংরক্ষণ করতে পারি। আশা করবো অন্যান্য গুরুত্বপূর্ণ ইস্যু যেমন সন্ত্রাসবাদ রোধেও প্রযুক্তি কোম্পানিগুলো একইভাবে কাজ করবে।

বিগত বছরগুলোতে বিভিন্নভাবে রিপোর্ট করা প্রায় দুই তৃতীয়াংশ পোস্ট সরানো হয়েছে। ২০১৬ সালে যেখানে পোস্ট সরানোর এই হার ছিলো মাত্র ২৮ শতাংশ সেখানে ২০১৭ সালে এটি ৫৯ শতাংশে উন্নীত হয়েছে।

৮০ শতাংশ সময়ে সোশ্যাল মিডিয়া জায়ান্টগুলো ২৪ ঘণ্টার মধ্যে এসব রিপোর্টের বিষয়ে কার্যকর পদক্ষেপ নিয়েছে।

প্রশ্ন উঠেছে এসবের মধ্য দিয়ে মানুষের মুক্ত মতে হস্তক্ষেপ হবে না তো? এ বিষয়ে কমিশনের আশা, প্রযুক্তি কোম্পানিগুলো গ্রহণযোগ্য কোনো পোস্টের ক্ষেত্রে এই নীতিমালাকে ব্যবহার করবে না।

দ্য টেলিগ্রাফ অবলম্বনে  এম. রহমান

*

*

Related posts/