Maintance

সিদ্ধান্ত নিতে মেশিন নির্ভরতা ঠিক নয়

প্রকাশঃ ১০:৪৫ পূর্বাহ্ন, জানুয়ারি ৩০, ২০১৮ - সর্বশেষ সম্পাদনাঃ ১২:৩৭ অপরাহ্ন, জানুয়ারি ৩০, ২০১৮

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ইউটিউবার লোগান পল বেশ বড় ধরনের পরীক্ষায় ফেলেছে ইউটিউবকে। তার আপলোড করা একটি ভিডিওকে কেন্দ্র করে প্রমাণ হয়, মাঝে মাঝে সঠিক সিদ্ধান্ত নিতে কেবল মেশিনের ওপর নির্ভর করা ঠিক নয়।

লোগান পল জাপানের সুইসাইড ফরেস্টের বিষয়ে একটি ভিডিও আপলোড করেছিলেন। সেখানে তিনি একটি মৃতদেহ নিয়ে বেশ মজা করেন। ইন্টারনেট ব্যবহারকারীরা বিষয়টিকে খুব একটা ভালো চোখে দেখেনি। শুরু হয় সমালোচনা।

এতে তার চ্যানেল বন্ধ হয়ে যাওয়ার উপক্রম হয়। আপলোড করার ৪৮ ঘণ্টা পর লোগান পল ভিডিওটি ডিলিট করে দেন।

উল্লেখ্য, লোগান পল ভ্লগ নামে চ্যানেলটিতে আছে ১৫ মিলিয়ন সাবস্ক্রাইবার। যার বেশিরভাগই তরুণ। ২০১৭ সালে লোগান পল সবচেয়ে বেশি আয় করা ইউটিউবারদের তালিকায় চতুর্থ অবস্থানে ছিলেন। ওই বছর তিনি আয় করেন ১২ দশমিক ৫ মিলিয়ন ডলার। তাই ইউটিউব তাকে হারাতে চায়নি।

সংকট মোকাবেলায় ইউটিউব সিদ্ধান্তে আসে যে আপত্তিকর ভিডিও বা চ্যানেলের ক্ষেত্রে সিদ্ধান্ত কী হবে তা কেবল মেশিনের হাতে ছেড়ে দিলে হবে না। সেগুলোকে মানুষের দ্বারা আবার তদন্ত করানো হবে। এরপর সিদ্ধান্ত নেওয়া হবে সেই ভিডিও বা চ্যানেলের কী সাজা হবে।

ইউটিউবের প্রধান বিজনেস অফিসার কিনসেল এ বিষয়ে বলেন, অপরাধ অনুযায়ী শাস্তির মাত্রাকে ঠিক রাখতে হবে। ইউটিউবাররা তরুণ। অনেক কিছুই তারা গভীরভাবে চিন্তা করতে পারে না।

এদিকে, অ্যালগরিদমের ওপর নির্ভরশীলতা কমানোর বিষয়ে বেশ সাড়া পড়েছে টেকপাড়ায়। গুগল, ফেসবুক থেকে শুরু করে বড় বড় টেক কোম্পানিগুলো আরও বেশি মানুষ নিয়োগ দেওয়ার বিষয়ে আগ্রহ প্রকাশ করেছে।

বিবিসি, ইয়াহু অবলম্বনে এম. রহমান

*

*

Related posts/