Maintance

একাদশ-দ্বাদশ শ্রেণীর আইসিটি শেখাবে অ্যাপ

প্রকাশঃ ৪:১৫ অপরাহ্ন, জানুয়ারি ২৮, ২০১৮ - সর্বশেষ সম্পাদনাঃ ৪:২০ অপরাহ্ন, জানুয়ারি ২৮, ২০১৮

তুসিন আহমেদ, টেক শহর কনটেন্ট কাউন্সিলর :  একাদশ-দ্বাদশ শ্রেণীর শিক্ষার্থীদের তথ্যপ্রযুক্তি  বিষয়টি পড়তে অনেক সমস্যায় পড়তে হয়।

বিষয়টিতে সংখ্যা পদ্ধতি অধ্যায়ে সংখ্যা পদ্ধতির রূপান্তর, বাইনারি যোগ-বিয়োগ ইত্যাদি শিক্ষার্থীরা শিখে বাসায় প্র্যাকটিস করার সময় তাদের ফলাফল ঠিক আছে কিনা দেখার কোনো উপায় নেই। তবে যদি স্মার্টফোন  ‘ইন্টারঅ্যাকটিভ আইসিটি’ নামে অ্যাপ ইন্সটল করা থাকে তাহলে শিক্ষার্থীরা সহজেই বিষয়টি পড়া ও বুঝতে পারবে।

একাদশ-দ্বাদশ শ্রেণীর শিক্ষার্থীদের জন্য অ্যাপটি তৈরি করেছে ‘টিম শূন্য’ নামে একটি দেশীয় স্টার্টআপ প্রতিষ্ঠান। আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রামের কম্পিউটার বিভাগের চার শিক্ষার্থী মিলে এটি তৈরি করেছেন।

দলের সদস্য মাহমুদুল হাসান সোহাগ টেকশহরডটকমকে বলেন, গত এক বছরে সব ধরনের পসিবল সুবিধা আমরা অ্যাপে যুক্ত করেছি। এখন একটি অ্যান্ড্রয়েড সেট থাকলেই শিক্ষার্থীরা সব করতে পারবে। কম্পিউটারের প্রয়োজন হবে না।

এই দলে অন্য সদস্যরা হলেন রাশিদ আল শাফি, রাকিবুল হুদা এবং মোহাম্মদ ইমরান হোসেন।

এক নজরে অ্যাপটির ফিচার

অ্যাপে রয়েছে থিওরি বিভাগ, সেখানে আইসিটি বইয়ের জটিল অংশগুলো সহজ করে বুঝানো হয়েছে। বিভিন্ন অংশ ইন্টারঅ্যাকটিভ এবং প্রয়োজনে অ্যানিমেশনও ব্যবহার করা হয়েছে। রয়েছে যথেষ্ট উদাহরণ। সবগুলো তথ্য দেশী-বিদেশী বই থেকে যাচাই-বাছাই করে দেওয়া হয়েছে বলে জানিয়েছেন সোহাগ।

অ্যাপের ব্যবহারিক অংশে সি-প্রোগ্রামিং, এইচটিএমএল, এসকিউএল, এনক্রিপশন ইত্যাদি টপিকের ব্যবহারিক অংশ রয়েছে স গুলোর জন্য আলাদা টুল দেয়া রয়েছে।

অ্যাপে রয়েছে এইচটিএমএল এডিটর  যার মাধ্যমে সরাসরি এইচটিএমএল লিখা এবং প্রিভিউ দেখা যাবে।

অ্যাপ থেকে সরাসরি সি ভাষার কোড লেখা এবং চালু করে ফলাফল দেখা যাবে।

এসকিউএল সিমুলেটর থেকে সিমুলেটরে গুরুত্বপূর্ণ এসকিউএল অপারেশনগুলো চালানো যাবে এবং ফলাফল দেখা যাবে।

অ্যাপে সিজার এনক্রিপশন দিয়ে বিভিন্ন কি ব্যবহার করে লেখা এনক্রিপ্ট এবং ডিক্রিপ্ট করা যাবে এনক্রিপশন সিমুলেট এর মাধ্যমে।

এছাড়াও অ্যাপে রয়েছে ডাইনামিক সমাধান, যার মাধ্যমে সংখ্যা পদ্ধতির ১৮ ধরনের গাণিতিক সমস্যার ধাপে ধাপে সমাধান পাওয়া যাবে অ্যাপ দিয়ে।

অ্যাপে আরো যুক্ত আছে অনলাইন প্লাটফর্ম ‘শূন্য কমিউনিটি’। এখানে যে কেউ করতে পারবে প্রশ্ন এবং দিতে পারবে উত্তর! এটি শিক্ষার্থীদের জন্য একটি পরিপূর্ণ প্রশ্ন-উত্তর প্লাটফর্ম।

অ্যাপটির থিওরি অংশ সম্পূর্ণ ফ্রি। টুলগুলো ৫ দিনের জন্য ফ্রি চালাতে পারবেন। এর পর ৩০ টাকা দিয়ে কিনতে হবে অ্যাপটি।

রবি এবং এয়ারটেল ব্যবহারকারীরা এসএমএস পে-গেটওয়ের মাধ্যমে কিনতে পারবেন। এছাড়া বিকাশের মাধ্যমে কেনার ব্যবস্থাও আছে। উদ্বোধন হিসেবে অ্যাপের দাম ২০ টাকা করা হয়েছে সীমিত সময়ের জন্য।

অ্যাপটি ১২ জানুয়ারি ২০১৮ গুগল প্লে স্টোরে ছাড়া হয়েছে। এই ঠিকানা থেকে অ্যাপটি ডাউনলোড করা যাবে।

আরো পড়ুন:

*

*

Related posts/