সেবা বাড়াতে নতুন বিনিয়োগ কাজে লাগাবে বিডিজবস

আল আমীন দেওয়ান, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : অস্ট্রেলিয়ার শীর্ষ জব পোর্টাল কোম্পানি সিক ইন্টারন্যাশনাল দেশের শীর্ষ ও জনপ্রিয় অনলাইন জব পোর্টাল বিডিজবস ডটকমের সঙ্গে যৌথ অংশীদারিত্বের ভিত্তিতে কাজ করার আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছে।

মঙ্গলবার রাজধানীর এক হোটেলে সংবাদ সম্মেলনে বিডিজবসে অস্ট্রেলিয়ান কোম্পানি সিক ইন্টারন্যাশনালের এ বিনিয়োগের ঘোষণা দেওয়া হয়। কোম্পানিটি সাড়ে ৩৮ কোটি টাকা দিয়ে বিডিজবসের ২৫ শতাংশ শেয়ার কেনার চুক্তি চূড়ান্ত করেছে।

এ চুক্তির আগে বিশ্বের শীর্ষস্থানীয় জব পোর্টাল কো্ম্পানিটি বাংলাদেশের শীর্ষ জব পোর্টাল বিডিজবসের বর্তমান সম্পদমূল্য নির্ধারণ করে ১৫০ কোটি টাকা। তথ্যপ্রযুক্তি খাত সংশ্লিষ্টদের মতে, দেশি কোনো তথ্যপ্রযুক্তি বিষয়ক কোম্পানির এটিই এখন পর্যন্ত সর্বোচ্চ মূল্যমান।

bdjobs_fahim masroor_techshohor

সংবাদ সম্মেলনে বিডিজবসের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ফাহিম মাশরুর বলেন, গত এক বছর ধরে এ বিষয়ে আলোচনার পর সম্প্রতি সিক-এর সঙ্গে যৌথ এ বিনিয়োগের বিষয়টি চূড়ান্ত হয়েছে। নতুন বিনিয়োগ বিডিজবসের সেবার পরিধি ও নতুন কনটেন্ট তৈরির ক্ষেত্রে কাজে লাগানো হবে।

মাশরুর বলেন,অনলাইন মার্কেটপ্লেস সম্পর্কে সিক এর ব্যবসায়িক অভিজ্ঞতা কাজে লাগবে। বিশ্বের বিভিন্ন দেশের স্থানীয় কোম্পানিগুলোর ব্যবস্থাপনা কর্তৃপরে সঙ্গে এটির ভালোভাবে কাজ করার সুনাম রয়েছে।

সংবাদ সম্মেলনে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সিক এর ব্যবস্থাপনা পরিচালক জেসন ল্যাঙ্গা জানান, বিডিজবসে সিক এর বিনিয়োগ দীর্ঘ মেয়াদী হবে। বাংলাদেশে এ খাতের উন্নয়নে তারা পারস্পরিক সহযোগিতার ভিত্তিতে কাজ করে যাবেন।

সিক এমডি বলেন, অর্থনৈতিক প্রবৃদ্ধির পাশাপাশি বাংলাদেশে ইন্টারনেট ব্যবহার বৃদ্ধির প্রবণতার মধ্যে বিডিজবস খুবই ভালো অবস্থানে রয়েছে। উন্নয়নের এসব সূচককে কাজে লাগিয়ে বিডিজবসের ব্যবসায়িক অগ্রগতির জন্য একসঙ্গে কাজ করলে আরও সুফল মিলবে বলে তিনি উল্লেখ করেন।

সিক মনোনীত বিডিজবসের নতুন পরিচালক রনি ফিংক বলেন, বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাত যেভাবে সম্প্রসারিত হচ্ছে, তাতে এই বিনিয়োগ উপযুক্ত সময়েই হয়েছে। এটি বিডিজবসের প্রবৃদ্ধি আরও বাড়াবে।

মাশরুর জানান, একটি আন্তর্জাতিক স্বনামখ্যাত কোম্পানির সঙ্গে যুক্ত হওয়ায় তার প্রতিষ্ঠানের সেবা ও মান আরও সমৃদ্ধ হবে। এ ছাড়া দেশের তথ্যপ্রযুক্তি খাতের জন্য এ চুক্তি বড় ধরনের উদাহরণ তৈরি করবে। এ বিনিয়োগ সকলের জন্য সুফল বার্তা বয়ে আনবে বলে তিনি উল্লেখ করেন।

বিডিজবস ২০০০ সালে মাত্র ১৫ লাখ টাকা মূলধন নিয়ে যাত্রা শুরু করেছিল। বর্তমানে এ কোম্পানির কর্মীর সংখ্যা প্রায় একশ’ জন। বাংলাদেশের অনলাইন জব মার্কেটপ্লেসের ৯০ শতাংশ বিডিজবসের দখলে। গত বছর কোম্পানিটি ৬ কোটি ৯৩ লাখ টাকা মুনাফা করে। ওই সময়ে আয় হয়েছিল ১৩ কোটি ৮৬ লাখ টাকা।

অন্যদিকে, সাড়ে পাঁচশ’ কোটি ডলারের কোম্পানি সিক (SEEK) ইন্টারন্যাশনাল বিশ্বের মোট জনসংখ্যার প্রায় এক তৃতীয়াংশের কাছে পরিচিত।

সিক এর ওয়েবসাইটের তথ্য অনুসারে বর্তমানে কোম্পানিটি অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, চীন, ব্রাজিল, মেক্সিকো, হংকং, থাইল্যান্ড, সিঙ্গাপুরসহ ১২ দেশে কার্যক্রম পরিচালনা করছে। ১৯৯৭ সালে মেলবোর্নে প্রতিষ্ঠিত এ কোম্পানির কর্মী সংখ্যা ছয় হাজারের বেশি।

Related posts

*

*

Top