Maintance

আমারএমপিতে প্রশ্নের মুখোমুখি করা যাবে সাংসদদের

প্রকাশঃ ৬:৪৭ অপরাহ্ন, জানুয়ারি ১৬, ২০১৮ - সর্বশেষ সম্পাদনাঃ ১২:৩০ অপরাহ্ন, জানুয়ারি ১৭, ২০১৮

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : নির্বাচনী এলাকার সমস্যার কথা, কোনো অপ্রাপ্তির কথা বা এমন অভাব অভিযোগে প্রশ্নবিদ্ধ করা যাবে সংসদ সদস্যদের। আর সেসব প্রশ্নে সরাসরি উত্তর দেবেন সংশ্লিষ্ট সাংসদরা।

এমনই ব্যবস্থা রেখে দীর্ঘদিন পরীক্ষামূলক কাজ করার পর আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়েছে স্বেচ্ছাসেবী সামাজিক সংস্থা আমারএমপি ডটকম প্ল্যাটফর্মটির।

মঙ্গলবার সকালে রাজধানীর আগারগাঁওয়ের আইসিটি টাওয়ার মিলনায়তনে আমারএমপি ডটকমের উদ্বোধন করেন জাতীয় সংসদের ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বি মিয়া ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

মো. ফজলে রাব্বি মিয়া ৩০০ সংসদ সদস্যের উদ্দেশে বলেন, ভুলে যাবেন না, আমরা কিন্তু জনগণের ভোটে নির্বাচিত প্রতিনিধি। আমাদের ডিউটি ৯ থেকে ৫টা নয়, ২৪ ঘণ্টা। আর এই ২৪ ঘণ্টার মধ্যে সবচেয়ে মূল্যবান হলো সংসদ অধিবেশন। সংসদে আপনাদের অনেককেই দেখা যায় না। সংসদের অধিবেশনে উপস্থিত হয়ে জনগণের কথা তুলে ধরতে হবে।

তিনি বলেন, এমন একটি উদ্যোগের মাধ্যমে সাধারণ জনগণ তাদের প্রতিনিধিদের সরাসরি প্রশ্নের সম্মুখীন করতে পারবেন। এর ফলে জবাবদিহিতা নিশ্চিত হবে। সংসদ সদস্যারা মানুষের আরো কাছাকাছি যেতে পারবেন।

তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, দেশে এমপিদের উন্নয়নমূলক কাজের বিরুদ্ধে যেসব অপপ্রচার চালানো হয় এসবের সময়োচিত জবাব দিতেই এই প্লাটফর্ম চালু করা হয়েছে।

ডিজিটাল প্লাটফর্ম ফেইসবুকের গুরুত্বের কথা উল্লেখ করে পলক বলেন, আমারা যে বক্তব্য দিচ্ছি এখানে ৩০০ মানুষ শুনছেন। কিন্তু এটা সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুক লাইভ করলে সঙ্গে সঙ্গে ৩০ হাজার মানুষের কাছে পৌঁছে দেয়া সম্ভব। আসলে আমাদের কাজই মানুষকে নিয়ে। তা করে যেতে হবে।

পররাষ্ট্র মন্ত্রণালয় বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ডা. দিপু মনি বলেন, আমারএমপি ডটকমের মাধ্যমে এমপিদের সঙ্গে সরাসরি যোগাযোগ করা সম্ভব। নাগরিক সেবা আজ হাতের মুঠোয়। জনগণের সঙ্গে আমাদের যত বেশি সংযোগ হবে আমরা ততবেশি আমাদের দয়িত্ব পালনে সুবিধা করতে পারবো।

আমারএমপি ডটকমের সভাপতি সুশান্ত দাসগুপ্তের সভাপতিত্বে ও শম্পা রেজার সঞ্চালনায় অনুষ্ঠানে বেশ কয়েকজন দর্শক উপস্থিত সংসদ সদস্যদের কাছে সরাসরি প্রশ্ন করেন। সংশ্লিষ্ট সংসদ সদস্যরা তাদের প্রশ্নের উত্তর দেন।

অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য দেন আমারএমপি ডটকম সংগঠনের সাধারণ সম্পাদক ইফতেখার মোহাম্মদ। অন্যান্যের মধ্যে বক্তব্য দেন বিরোধীদলীয় নারী সংসদ সদস্য রওশন আরা মান্নান ও সংগঠনের প্রতিষ্ঠাতা সদস্য কোহেলী কুদ্দুস মুক্তি, বিবার্তা ডটকমের সম্পাদক বাণী ইয়াসমিন হাসিসহ আরও অনেকে। অনুষ্ঠানে সেরা দশ সংসদ সদস্যকে ক্রেস্ট দিয়ে সম্মননা জানানো হয়।

এ সময় উপস্থিত ছিলেন সারাদেশ থেকে আগত সংসদ সদস্যরা এবং আমারএমপিডটকমের অ্যাম্বাসেডররা।

ইমরান হোসেন মিলন

*

*

Related posts/